channel 24

ব্রেকিং নিউজ

  • রাঙ্গামাটির বাঘাইছড়িতে দুর্বৃত্তের গুলিতে নিহত ৫; আহত ৮...

  • নিহতরা ভোটের সরঞ্জাম নিয়ে ফিরছিলেন: ওসি...

  • নিহতরা হলেন শিক্ষক আমির হোসেন, আনসার সদস্য আলামিন...

  • মিহির কান্তি দত্ত, জাহানার বেগম ও বিলকিস

ক্ষুরারোগের নতুন ভ্যাকসিন আবিষ্কার

ক্ষুরারোগের নতুন ভ্যাকসিন আবিষ্কার

উচ্চ শিক্ষা ও গবেষণা মানোন্নয়ন প্রকল্পের আওতায় এবার ক্ষুরারোগের নতুন ভ্যাকসিন আবিষ্কার করলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

তিনি জানান, তুলনামুলক কম খরচে খামারিদের কাছে শিগগিরই এই ভ্যাকসিন পৌঁছে দেয়া হবে। প্রাণিসম্পদে স্বনির্ভর দেশ গঠনে যে কটি রোগ বাধা হয়ে দাঁড়িয়েছে তার অন্যতম ক্ষুরারোগ। শুধু অপ্রাপ্তবয়স্ক প্রাণি নয়, কখনো কখনো প্রাপ্তবয়স্ক প্রাণিকে মেরে আর্থিক ক্ষতিতে ফেলে খামারীদের। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, ক্ষুরারোগে সংবেদনশীল প্রায় ৫ কোটি প্রাণী। কিন্তু রোগের জীবানুটির  প্রতিনিয়ত গঠনে পরিবর্তনের যে তথ্য তা না থাকায়,  এই রোগে আক্রান্ত হয় বছরে দেশের প্রায় ২৫ ভাগ গবাদী প্রাণী।

তবে আশার কথা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক আনোয়ার হোসেনে নেতৃত্বে একদল বিজ্ঞানী ক্ষুরারোগের জীবানুর নতুন স্ট্রেইন নিয়ে তৈরি করেছেন ভ্যাক্সিন। যা জীবানুর যে তিন টাইপ দেশে বিদ্যামান তার সবগুলোকেই নির্মূলে  কার্যকরী। এই ভ্যাকসিনটি খুব শীঘ্রই তুলনামুলক কম দামে খামারীদের দোরগোড়ায় পৌছে দিবে ওয়ান ফার্মা। দেশে প্রথম ক্ষুরারোগের ভ্যাক্সিন উদ্ভাবন হয় ১৯৫৬ সালে সরকারিভাবে।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর