channel 24

ব্রেকিং নিউজ

  • রাঙ্গামাটির বাঘাইছড়িতে দুর্বৃত্তের গুলিতে নিহত ৫; আহত ৮...

  • নিহতরা ভোটের সরঞ্জাম নিয়ে ফিরছিলেন: ওসি...

  • নিহতরা হলেন শিক্ষক আমির হোসেন, আনসার সদস্য আলামিন...

  • মিহির কান্তি দত্ত, জাহানার বেগম ও বিলকিস

মানকচুর গুণ

মানকচুর গুণ

গ্রামাঞ্চলের দিকে মানকচু চোখে পড়ে। কিছু কচু আছে, যা খেলে গলা চুলকাতে পারে। তাই মানকচু ঠিকমতো সেদ্ধ করে খেতে হবে। মানকচুকে ঔষধি হিসেবেও ব্যবহার করা যায়।

বিশেষজ্ঞরা জানান, কচু খেলে শরীর পুষ্ট হয় এবং শুক্র বৃদ্ধি পায়। মানকচুর কিছু গুণাগুণ নিচে দেয়া হলো-

♦ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মানকচু সহায়তা করে। মানকচুতে ভিটামিন সি আছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। রক্তে বেশি পরিমাণে শ্বেতকণিকা তৈরি করে। এতে শরীরে রোগ সৃষ্টিকারী পদার্থ দূর করতে পারে।

♦ দৃষ্টিশক্তি বাড়াতে মানকচু প্রচুর কার্যকর। মানকচুতে আছে দরকারি অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন। যা শরীরে রোগ সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলসকে দূরে রাখে। এতে থাকা ভিটামিন চোখের জন্য উপকারী। শরীরে আয়রনের ঘাটতি পূরণে ও দৃষ্টিশক্তি বাড়াতে মানকচু কার্যকর।

♦ মানকচু সহজে হজম হয়। এতে আছে ম্যাগনেশিয়াম, আয়রন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাংগানিজের মতো দরকারি পুষ্টি উপাদান। এছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে সাদা আলুর চেয়ে বেশি ফাইবার থাকে। ফলে এটি সহজে হজম হয়। এতে কোষ্ঠকাঠিন্য ও বদহজম দূর হয়।

♦ সর্দি–কাশি দূর করতে মানকচু কার্যকর। সব রকম কচুর মাঝে মানকচুর মান বেশি। মাথাব্যথা, ভাইরাসজনিত সর্দি–কাশি ঠেকাতেও মানকচু কার্যকর।

♦ মানকচুতে থাকা ভিটামিন ত্বকের জন্য দারুণ সহায়তা করে। এতে ত্বকের বলিরেখা দূর হয় বলে শরীরের সতেজ দেখায়।

♦ হৃদযন্ত্রের জন্য, মানকচুতে থাকা ডায়েটারি ফাইবার ও পটাশিয়াম অনেক ভালো। এটি হৃৎস্পন্দন নিয়ন্ত্রণে রাখে। ধমনির ধকল দূর করায় রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর