channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

রাজধানীতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা

রাজধানীতে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা

এখনও কমেনি ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব, বরং বেড়েছে।

বেসরকারী চাকুরীজীবী আখতারুন্নবী বলেন, সপ্তাহখানেক আগে হুট করেই কাঁপুনি দিয়ে জ্বর, শরীরে প্রচণ্ড ব্যাথা। তিনদিন পর রক্ত পরীক্ষায় ধরা পড়ে ডেঙ্গুর উপস্থিতি। এরপর চিকিৎসকের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

আখতারুন্নবীর মতো বহু ডেঙ্গু রোগী এখন রাজধানীর হাসপাতালগুলোতে ভর্তি। রাজধানীর হাসপাতালগুলোতে প্রতিদিনই নতুন নতুন রোগী ভর্তি হচ্ছেন।

সেন্ট্রাল হাসপাতালের পরিচালন ডা. এম এ কাশেম বলছেন, শীত না আসা পর্যন্ত এর প্রাদুর্ভাব কমার সম্ভাবনা কম। এরইমধ্যে ডেঙ্গুজ্বরও ধরণ পাল্টেছে বলে জানালেন তিনি। তাই জ্বর হলে অবহেলা না করার পরামর্শ চিকিৎসকদের।

পূর্ণ বয়স্কদের পাশাপাশি এই জ্বরে আক্রান্তন শিশুর সংখ্যাও কম নয়। এতো রোগী সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতালগুলোকে।

জুন-জুলাই মাস থেকেই ডেঙ্গু জ্বর ভোগাচ্ছে রাজধানীবাসীকে। গেলো মাসে দেড় হাজারেরও বেশী রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আর চলতি মাস না পেরুতেই ১৪০০রও বেশী রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

বিএসএমএমইউ'র মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডা. এ বি এম আব্দুল্লাহ বলছেন, অন্য বছরগুলোতে এই সময়টায় ডেঙ্গুর প্রকোপ কমে আসেও এবার ধরণ পাল্টে আরও ভয়াবহ হয়ে উঠছে।

তাই তার পরামর্শ জ্বর হলেই অবহেলা করা যাবে না। বাসা ও এর আশপাশে কোথাও যেন পানি না জমতে পারে সে সম্পর্কেও সচেতন থাকার পরামর্শ দিলেন এই চিকিৎসক।

একইসাথে সিটি করপোরেশনের মশা নিয়ন্ত্রণের যে কর্মসূচী, তাও জোরদার করার তাগিদ দিলেন বিশেষজ্ঞরা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর