channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে জীবাণু হয়ে উঠছে সুপারবাগে

অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে জীবাণু হয়ে উঠছে সুপারবাগে

দিনের পর দিন অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে জীবাণু হয়ে উঠছে সুপার বাগে। প্রচলিত বহু অ্যান্টিবায়োটিক অকেজো হয়ে গেছে এরইমধ্যে। মাইক্রোবায়োলজিস্টরা বলছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক সেবন বন্ধ করতে হবে। একইসাথে সুপারবাগে ছড়িয়ে পড়া ঠেকাতে হাসপাতালের বর্জ্যসহ সামগ্রিক বর্জ্য ব্যবস্থাপনাতেও বড় পরিবর্তন আনার পরামর্শ বিশেষজ্ঞদের।

হাতের কাছে আছে ওষুধ, বিশেষজ্ঞ চিকিৎসক কিন্তু কোন কিছুই রোগীর কাজে আসছে না। নিশ্চিত মৃত্যুর জন্য অপেক্ষা ছাড়া কিছুই করার নেই। এমনটি হতে পারে সুপারবাগের আক্রমণে। অহরহ এমন ঘটনা ঘটছেও। সাধারণ অসুখও হয়ে উঠছে প্রাণঘাতী। কেননা দিনের পর দিন চিকিৎসা ও পোল্ট্রি শিল্পে অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহার জীবাণুগুলোকে করে তুলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী, সুপারবাগে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে মানুষ ফিরে যাচ্ছে আদিম যুগে। যখন জীবাণু প্রতিরোধের কোন ব্যবস্থাই ছিলোনা।

ড. আমিনুল ইসলাম, দীর্ঘসময় ধরে গবেষণা করছেন নানা রকম জীবাণু নিয়ে। তাঁর কাছে প্রশ্ন ছিলো ঢাকাসহ সারাদেশে সুপারবাগের উপস্থিতির মাত্রা ও কারণ নিয়ে। জবাবে তিনি বললেন, ঢাকার প্রায় সব নর্দমা, বিশেষ করে হাসপাতালের আশপাশে সুপারবাগের উপস্থিতি বেশী।

ঢাকার বেশীরভাগ হাসপাতালেই বর্জ্য যথাযথভাবে ব্যবস্থাপনা করা হয় না। খোলা জায়গায় ফেলে রাখা এইসব বর্জ্য থেকে সুপারবাগ বিভিন্নভাবে ছড়িয়ে পড়ে। শুধু হাসপাতালের বাইরে নয় এমনকি আইসিইউ, সিসিইউগুলোতেও সুপারবাগে উপস্থিতি সংক্রমণের ঝুঁকি তৈরী করে।

যুক্তরাজ্যে প্রকাশ হওয়া একটি গবেষণায় দেখা গেছে সুপার বাগ ঠেকানোর কোন উপায় না বের করতে পারলে ২০৫০ সাল নাগাদ প্রতি তিন সেকেন্ডে একজন করে মানুষ সুপারবাগের সংক্রমণে প্রাণ হারাবে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর