channel 24

সর্বশেষ

  • নির্বাচনি কর্মকর্তাদের তথ্য চাওয়া যাবে না...

  • নাশকতাকারীরা যে দলেরই হোক ব্যবস্থা নিতে হবে...

  • বিনা কারণে কাউকে হয়রানি করা যাবে না...

  • আইনশৃঙ্খলা বাহিনীর সাথে বৈঠকে সিইসি...

  • ১৫ ডিসেম্বরের পর সেনাবাহিনীর একটি দল বিভিন্ন জেলায় যাবে

  • রাজনৈতিক নয়, অর্থনৈতিক কূটনীতিতে গুরুত্ব দিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী

  • ঐক্যফ্রন্টের ইশতেহারে গুরুত্ব পাবে সুশাসন ও ন্যায়বিচার: ডা. জাফরুল্লাহ

  • রাষ্ট্রদ্রোহ মামলায় বিএনপি নেতা গিয়াস কাদেরের জামিন নামঞ্জুর

মরণব্যাধি ব্যাকটেরিয়া 'সুপারবাগ'

মরণব্যাধি ব্যাকটেরিয়া 'সুপারবাগ'

সুপারবাগ এক ধরণের ব্যাকটেরিয়া যা ওষুধ প্রতিরোধি সংক্রমণ তৈরি করে। ফলে এর আক্রমণ ঠেকানো শুধু কষ্টকরই নয় বরং মৃত্যু পর্যন্ত হতে পারে আক্রান্তদের। ২০৫০ সালের মধ্যে এর লাগাম টানা না গেলে প্রতিবছর বিশ্বে অন্তত এক কোটি মানুষ মারা যাবে সুপারবাগে আক্রান্ত হয়ে।

মালাওয়ির বাসিন্দা লিলিয়ান মাচায়া ও তার মেয়ে আবিগাইল। সাত মাসে জন্ম নেয়া আবিগাইল পেরুতে পারেনি হাসপাতালের গন্ডি। ভুগছে ক্লেবসিয়েলা নামে সুপারবাগের সংক্রমণে।

প্রার্থনা করছি আমার মেয়ে যাতে সেরে উঠে। আমি যে অবস্থায় আছি, দোয়া করি এমন অবস্থায় যাতে কোন মা না পড়েন।

শুধু আবিগাইল নয়, মালাওয়ির সবচেয়ে বড় কুইন এলিজাবেথ হাসপাতালে প্রতিদিনই বাড়ছে এ রোগে আক্রান্ত শিশুর সংখ্যা। চিকিৎসকরা বলছেন প্রতি সপ্তাহে কমপক্ষে চার শিশু ক্লেবসিয়েলায় আক্রান্ত হচ্ছে। যাদের বেশিরভাগের শরীরেই কোন ওষুধ কাজ করছে না।

কুইন এলিজাবেথ হাসপাতালের নিওন্যাটোলজিস্ট ডা. কনডোয়ানি কাওয়াজা বলেন, 'আমার খারাপ লাগে। কারণ একজন মা তার সন্তানের জন্য ৯ মাস অপেক্ষা করে এমন রোগে তাকে হারায় যা আরোগ্যযোগ্য।'

২০০৩ সাল পর্যন্ত মালাওয়িতে, মাত্র ১২ ভাগ ক্লেবসিয়েলা সাধারণ অ্যান্টিবায়োটিক প্রতিরোধি ছিলো। আর বর্তমানে এই হার ৯০ ভাগে ঠেকেছে। বিশেষজ্ঞরা বলছেন, মালাওয়িতে বিভিন্ন ধরণের অ্যান্টোবায়োটিক সহজলভ্য হওয়ায় এর যথেচ্ছ ব্যবহারে অ্যান্টিবায়োটিক প্রতিরোধি ব্যবস্থা গড়ে উঠেছে বাসিন্দাদের শরীরে। ফলে, ব্যাকটেরিয়ার বা সুপারবাগের সংক্রমণ হলে তা ঠেকানো সম্ভব হচ্ছে না।

কুইন এলিজাবেথ হাসপাতালের নিওন্যাটোলজিস্ট ডা. কনডোয়ানি কাওয়াজা আরও বলেন, 'অনেকে মনে করেন, বেশি অ্যান্টিবায়োটিক ব্যবহারে ওষুধ প্রতিরোধক ব্যবস্থা গড়ে ওঠার হুমকী পুরোপুরি তাত্ত্বিক। বাস্তবে এর কোন অস্তিত্ব নেই। তবে এটা ঠিক না। কারণ হাসপাতাল কাজ করতে গিয়ে প্রতিদিনই আমি এর সতত্যা পাচ্ছি।'

বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক সম্প্রদায় শিগগিরই সুপারবাগের সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হলে, এই রোগে মারা যাবে আরো ১০ লাখ মানুষ।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর