channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

মধ্যবয়সীদের ডিমনেশিয়া আর স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা বেশি

মধ্যবয়সীদের ডিমনেশিয়া আর স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা বেশি

নিম্ন রক্তচাপে আক্রান্তদের অনেকেই অর্থস্টেটিক হাইপোটেনশনে ভোগেন। আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজির নতুন গবেষণা বলছে, অর্থস্টেটিক হাইপোটেনশনে ভোগা মধ্যবয়সীদের ডিমেনশিয়া আর স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা বেশি। এগারো হাজার সাতশো মানুষের ওপর প্রায় ২৫ বছর গবেষণা চালানোর পর এ তথ্য মিলেছে। 

নিম্ন রক্তচাপে আক্রান্তদের অনেকেই বসা বা শোয়া থেকে হঠাৎ উঠে দাড়ালে, মাথা ঘোরে, চোখে ঝাপসা বা ভারসাম্যহীনতা দেখা দেয়। চিকিৎসাবিজ্ঞানে এ অবস্থাকে বলা হয়, অর্থস্টেটিক হাইপোটেনশন। 

যুক্তরাষ্ট্রের আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজির নতুন গবেষণা বলছে, যেসব মধ্যবয়সী অর্থস্টেটিক হাইপোটেনশনে ভোগেন, তাদের ডিমেনশিয়া আর স্ট্রোকে আক্রান্তের সম্ভাবনা বেশি। ৫০ থেকে ৫৪ বছর বয়সী, প্রায় এগারো হাজার সাতশো মানুষের ওপর প্রায় ২৫ বছর ধরে চলে গবেষণা।  

গবেষণায় মিলেছে, নিম্ন রক্তচাপে ভোগেন এমন ১ হাজার ৬৮ জন ডিমেনশিয়ায় আর ৮শ ৪২ জন স্ট্রোকে আক্রান্ত। বিপরীতে যাদের রক্তচাপ স্বাভাবিক, তাদের এ দুই রোগে আক্রান্তের হার খুবই কম। 

গবেষকরা বলছেন, উচ্চ ও নিম্ন রক্তচাপ দুটি-ই মধ্যবয়স্ক ব্যক্তির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই, রক্তচাপ নিয়ন্ত্রণে, মধ্যবয়স্কদের সচেতন হবার পরামর্শ বিশেষজ্ঞদের। পাশাপাশি নিম্ন রক্তচাপে ভোগেন, এমন মধ্যবয়স্ক ব্যক্তিদের নিয়মিত চেকআপ করানোর কথাও বলছেন, তারা। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর