channel 24

সর্বশেষ

  • 'সোনালী কাবিন'-এর কবি আল মাহমুদ মারা গেছেন...

  • রাজধানীর একটি হাসপাতালে রাত ১১:০৫ মিনিটে মারা যান তিনি...

  • মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর

হার্টের রোগ প্রতিরোধে ভূমিকা রাখে না ওমেগা থ্রি

হার্টের রোগ প্রতিরোধে ভূমিকা রাখে না ওমেগা থ্রি

অনেকেই মনে করেন স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাক রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড। এজন্য নিয়মিত ওমেগা থ্রি ক্যাপসুলও খান তারা। তবে যুক্তরাজ্যের একদল গবেষকের দাবি, হার্টের রোগ প্রতিরোধে তেমন ভূমিকা রাখে না ওমেগা থ্রি। হৃদরোগ রোধে প্রচলিত ব্যবস্থায় অনেকেই নিয়মিত গ্রহন করে থাকেন ওমেগা থ্রি ফিস অয়েল ক্যাপসুল।

তবে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গোলিয়া, দুরহাম বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের একদল গবেষকের দাবি, হৃদরোগ প্রতিরোধে খুব একটা কার্যকরী নয় ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড। কোচেন কোলাবোরেশন নামে ব্রিটিশ বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান এ গবেষণা পরিচালনা করে।  

বিশ্বের প্রায় ১ লাখ ১২ হাজার মানুষের ওপর গবেষণা চলে। গবেষকরা বলছেন, হৃদরোগ প্রতিরোধে ওমেগা থ্রি ফিস অয়েলের থেকে সুবিধা পাওয়ার সম্ভাবনা গড়ে হাজারে মাত্র একজনের। হৃদরোগ প্রতিরোধে ফিস ওয়েল ক্যাপসুল খাওয়া শুধু সময় আর অর্থের অপচয়। এর পরিবর্তে শাক-সবজি খাওয়া খুবই উপকারী।   গবেষকরা বলছেন, হৃদযন্ত্রের সুরক্ষায় কাজ না করলেও চোখ, মস্তিস্কসহ অনেক ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষায় কার্যকরী ওমেগা থ্রি। তবে ক্যাপসুল নয় সরাসরি খাদ্য থেকে ওমেগা থ্রি গ্রহনের পরামর্শ গবেষকদের। তৈলাক্ত মাছ, ডিম, দুধ ও দইতে প্রচুর পরিমাণে থাকে ওমেগা থ্রি।

 

 

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর