channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

মন খারাপ মানুষের কর্মদক্ষতা বাড়িয়ে দেয়

মন খারাপ মানুষের কর্মদক্ষতা বাড়িয়ে দেয়

মন খারাপ। কিন্তু তার জন্য দৈনন্দিন জীবনাচরণে খারাপ প্রভাব পড়ে না। বরং মন খারাপ ব্যক্তির কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। নতুন এক গবেষণা থেকে মিলেছে এমন চমকপ্রদ তথ্য। ৯৫ জন মানুষের আবেগীয় কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে এমন দাবি করেছেন, কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক।
মন খারাপ থাকলে কাজে অনীহা হয়, এমনটাই ভাবনা সবাই। সেই ধারণাকে এবার চ্যালেঞ্জ করেছেন তাত্ত্বিকেরা। বলছেন, মন খারাপ ব্যক্তির কাজকর্মে নেতিবাচক নয়, বরং বহুলাংশে ইতিবাচক প্রভাব ফেলে কর্মক্ষমতাও বাড়িয়ে দেয়।
কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক তারা ম্যাকঅলি এবং পিএইচডি শিক্ষার্থী মার্টিন গ্যাবেল ৯৫ ব্যক্তির ওপর গবেষণা চালান। এতে মানসিক অবস্থাভেদে, কিভাবে তারা দৈনন্দিন কাজ করেন তা পর্যবেক্ষণ করা হয়।  
এতে দেখা গেছে, স্বভাবে বহির্মূখী ব্যক্তিরা মন খারাপের সময়ও প্রশাসনিক কর্মকাণ্ডে দারুণ পারফরমেন্স দেখিয়েছেন। আর অন্তর্মূখীদের ক্ষেত্রে বিষয়টি উল্টো। তাই, বহির্মূখী ও অন্তর্মূখীদের আবেগীয় কর্মকাণ্ডের মধ্যে যে সম্পর্ক রয়েছে তা বিশ্লেষণ করতে আরো গবেষণার প্রয়োজন বলেও মনে করেন, বিশেষজ্ঞরা।
ব্যক্তিভেদে আবেগের বহিঃপ্রকাশও ভিন্ন। তাই কর্মক্ষমতা বাড়িয়ে দিলেও মন খারাপ বা খিটখিটে মেজাজ ইতিবাচক নয় বলেও মনে করেন গবেষকরা।  

<iframe width="560" height="315" src="https://www.youtube.com/embed/2eKVivPrNoQ" frameborder="0" allow="autoplay; encrypted-media" allowfullscreen></iframe>

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর