channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

রাত জাগা এবং বেশি রাতে খাবারের অভ্যাস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

রাত জাগা এবং বেশি রাতে খাবারের অভ্যাস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

রাতের খাবার ৯টার মধ্যে অথবা ঘুমানোর অন্তত দু'ঘণ্টা আগে খেলে, স্তন আর প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমে, ২০ শতাংশ। এমন দাবি, স্পেনের একদল গবেষকের। তারা বলছেন, রাত জাগা এবং বেশি রাতে খাবারের অভ্যাস বাদ দিলে, রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

রাত ৯টার আগেই রাতের খাবার খেয়ে, দুঘণ্টা পর ঘুমাতে গেলে কমে বিভিন্ন ধরণের ক্যান্সারের ঝুঁকি। ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত এক প্রতিবেদনে এমন দাবি করেছেন স্পেনের ক্যান্সার গবেষকরা।

এতে বলা হয়, স্পেনের প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো থেকে দৈব চয়ন পদ্ধতিতে, প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত ৬২১ জন, স্ত্যন ক্যান্সারে আক্রান্ত ১ হাজার ২০৫জন আর ক্যান্সার আক্রান্ত নন এমন ২২শ নারী-পুরুষের ওপর চালানো হয় এই গবেষণা। তাদের কাছে, জীবনাচরণ, খাদ্যাভ্যাস, ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে ওঠার সময় সম্পর্কে জানতে চাওয়া হয়। তথ্য নেয়া হয় শরীরচর্চার অভ্যাস ও অ্যালকোহল গ্রহণের বিষয়েও।

গবেষকদের দাবি, ক্যান্সার চিকিৎসা পরবর্তী নিয়মকানুন অনুসরণ করছেন এবং ক্যান্সার আক্রান্ত হননি, এমন ব্যক্তিদের রাতের খাবার আর ঘুমানোর মাঝে সময়টা অন্যদের তুলনায় বেশি থাকে। যা তাদের স্তন আর প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিতে সহায়তা করে।

এছাড়া রাতে যারা দীর্ঘ সময় খালি পেটে থাকেন, অর্থাৎ রাতে জেগে থাকা ও খাওয়ার হার কমিয়ে দেন, তাদের রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রিত থাকে। কমে ক্যান্সার কোষ গঠনের ঝুঁকিও।

তবে গবেষকরা বলছেন, এই গবেষণাটি মূলত স্পেনভিত্তিক। স্পেনের বাইরে অন্য কোনো দেশে যেখানে জীবনযাত্রার ধরণ ভিন্ন সেখানে এই গবেষণার ফল একই নাও হতে পারে।

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর