ঈদ নাটক: পূরণ করতে হবে দর্শক প্রত্যাশা

ঈদে দর্শক বিনোদনে অন্যতম এক অনুসঙ্গ নাটক আর টেলিছবি। জনপ্রিয় তারকাদের পাশাপাশি প্রতিশ্রুতিশীলদের নিয়ে নবীন-প্রবীন নির্মাতারা উপস্থাপন করেন শত শত নাটক। যদিও এর কতোগুলো দর্শক প্রত্যাশা পূরণ করে, তা নিয়ে প্রতি ঈদেই ওঠে প্রশ্ন। নাটকের মান কমে যাওয়ার পেছনে ভালো গল্প কিংবা নির্মাণশৈলীকে যেমন দায়ী করা হয়, তেমনি অভিযোগের আঙুল ওঠে অতিরিক্ত বিজ্ঞাপন বিরতির উপর।

ঈদ মানেই যেনো রঙিন আনন্দের প্রাণখোলা এক উৎসব। আর সেই উৎসবের একটা বড় অংশ জুড়ে থাকে নাটক আর টেলিফিল্ম।

বিশেষ দিনে বিশেষ আয়োজন। আর এই আয়োজন কতটা দর্শক নন্দিত হয়, তা প্রশ্ন সাপেক্ষ্যই বটে। নাটকের মান থেকে শুধু করে গল্প কিংবা নির্মাণশৈলী প্রতিটি ক্ষেত্রেই আছে দৈন্যতা। সাথে অতিরিক্ত বিজ্ঞাপন বিরতির যন্ত্রণা তো আছেই।

নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টস গিল্ডের সভাপতি গাজী রাকায়েত বলেন, ঈদ এলেই বেড়ে যায় নাটক নির্মাণের হিড়িক। মানসম্মতর পাশাপাশি তখন তৈরি হয় মানহীন নাটকও। দর্শকের কাছে ভালোটি উপস্থাপনের দায়িত্বটা তাই চ্যানেল কর্তৃপক্ষের উপরই বর্তায়। আর দর্শকদের বিজ্ঞাপন বিরতির যন্ত্রনা থেকে মুক্তি দেয়ার গুরু দায়িত্বটাও পালন করতে পারে তারা। 

দিনে দিনে নাটকের জনপ্রিয়তা কমে যাওয়ার বিষয়টি স্বীকার করে এই সভাপতি বলেন, সময় এসেছে ভালো কে ভালো আর মন্দকে মন্দ বলার। পাশাপাশি এই শিল্পের উন্নয়নে প্রয়োজন শৃঙ্খলা ফিরিয়ে আনা।

ভালো-মন্দের দোলাচলে ছোট পর্দায় যে দর্শকখরা চলছে তার খানিকাটা লাগব হবে এই ঈদে- এমন প্রত্যাশা সংশ্লিষ্ঠদের।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save