channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পদকে মরিচা ধরার অভিযোগ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পদকে মরিচা ধরার অভিযোগ

সিনেমায় রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বীকৃতি, জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে, পদকটিতে মরিচা ধরার অভিযোগে, মন ভেঙেছে পুরস্কারপ্রাপ্তদের। তারা বলছেন, মধ্যসত্ত্বভোগীদের লুটপাট মানসিকতার কারণে এমনটি হয়েছে। তাই ট্রফি নির্মাণ প্রক্রিয়ায় শিল্পিত মানুষের অংশগ্রহণ বাড়ানোর দাবি তাদের।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেশীয় সিনেমার সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি। 

১৯৭৫ সাল থেকে, যদিও প্রতি বছরই নিয়ম মেনে দেয়া হচ্ছে এই সম্মাননা। তবে সময়ের প্রবাহে মরচে পড়া এই পদক কতোটা সম্মান বহন করে; সে প্রশ্ন থেকেই যায়। আশি আর নব্বইয়ের দশকে দেয়া এই জাতীয় চলচ্চিত্র পুরস্কার; সে কথাই বলে।

কাজের স্বীকৃতি হিসেবে চার বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন মো: রফিকুজ্জামান। সম্মাননা গ্রহণের মুহুর্তটি যদিও এখনো তার স্মৃতিপটে জ্বলজ্বলে; কিন্তু পদকে নেই আগের মতো সেই উজ্বলতা।

এই গীতিকার ও কাহিনীকারের অভিযোগ, শিল্পীদের সম্মান জানাতে সরকারের কার্পণ্য না থাকলেও; মধ্যসত্ত্বভোগীদের লুটপাট মানসিকতাই এর কারণ।

দুই-তিন-কিংবা চার নয় গুণে গুণে সাতবার শিল্প নির্দেশক হিসেবে জাতীয় পুরস্কার ঘরে তুললেও, আজ সেই ট্রফির মলিনতায় বিষাদ ঘিরেছে উত্তম গুহকে। বললেন- ফুঁ দিলে হয়তোবা ধুলোর আস্তরণ উড়ে যায়, তবে সম্মাননার এই অপমান কখনোই না। 

আর তাই, ট্রফি নির্মাণ প্রক্রিয়ায় শিল্পিত মানুষের অংশগ্রহণ বাড়ানোর দাবি এই শিল্প নির্দেশকের।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার, যেখানে জড়িয়ে থাকে..অনেক স্মৃতি আর ভালোবাসা। তাই মেধা,মনন আর পরিশ্রমে; শিল্পীদের স্বীকৃতি প্রদানে আরও যত্নবান হওয়ার আহবান সংশ্লিষ্টদের।

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর