channel 24

সর্বশেষ

  • বাংলাদেশের এখন আর সহজ শর্তে ঋণ নেয়ার প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

  • সংবিধানের আলোকে বর্তমান প্রক্রিয়া মেনেই আগামী নির্বাচন..

  • নির্বাচন প্রক্রিয়া পরিবর্তনের কোনো সুযোগ নেই: ওবায়দুল কাদের

  • ওয়ান-ইলেভেনের পথ প্রশস্ত করছে ক্ষমতাসীন দলের মন্ত্রীরা: রিজভী

  • সবাই ট্রাফিক আইন মানলে ৭০-৮০ ভাগ বিশৃঙ্খলা দূর হবে: আইজিপি

  • দুর্ঘটনা রোধে ঈদের পরের ৩ দিন মহাসড়কে র‍্যাবের চেকপোস্ট: ডিজি

  • পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

ধ্বংসের মুখে ঐতিহ্যবাহী প্রবাল প্রাচীর 'গ্রেট ব্যারিয়ার রিফ' 

ধ্বংসের মুখে ঐতিহ্যবাহী প্রবাল প্রাচীর 'গ্রেট ব্যারিয়ার রিফ' 

প্রাকৃতিকভাবে সৃষ্ট বিশ্ব সপ্তাশ্চর্যের অন্যতম গ্রেট ব্যারিয়ার রিফ।

১৯৮১ সালে ইউনেস্কো যাকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করে। অথচ ক্রমশ ধ্বংসের মুখে এগোচ্ছে অনিন্দ্য সুন্দর এই প্রবাল প্রাচীর। বৈশ্বিক তাপমাত্র বৃদ্ধি ও স্টারফিশের কারণে সাম্প্রতিক বছরগুলোতে যা বেড়েছে বহুগুণ। এবার তহবিল গঠন করে সংরক্ষণের পদক্ষেপ নিতে যাচ্ছে অস্ট্রেলীয় প্রশাসন। গ্রেট ব্যারিয়ার প্রবাল প্রাচীরকে বলা হয়, পৃথিবীর সবচেয়ে বড় প্রবাল প্রাচীর। সামুদ্রিক প্রাণীয় সবচেয়ে বড় অভয়ারণ্যও এটি। মহাশূন্য থেকে পৃথিবীর যে কয়েকটি বস্তু দৃশ্যমান তার মধ্যে এই গ্রেট ব্যারিয়ার রিফ অন্যতম। 

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের উপকূল ঘেঁষা কোরাল সাগরে প্রায় ১৪শ মাইল জুড়ে অবস্থান এই প্রবাল প্রাচীরের। তবে উপকূলের পার্শ্ববর্তী কৃষি জমি থেকে আসা পলি ও অতিমাত্রার নাইট্রোজেনসহ বিভিন্ন কীটনাশক এবং স্টার ফিশের কারণে প্রায় অর্ধেকের বেশি ধ্বংস হয়ে গেছে, এই প্রবাল প্রাচীরের। যা সংরক্ষণে এবার ৩৮ কোটি মার্কিন ডলারের তহবিল গঠনের প্রতিশ্রুতি দিয়েছে দেশটির ফেডারেল সরকার।   

গ্রিন হাউস গ্যাস নির্গমনে অন্যতম কুখ্যাত দেশ অস্ট্রেলিয়া। পরিবেশবাদীদের দাবী, কার্বন নি:সরণ, জলবায়ু পরিবর্তনে ভূমিকা না রাখা পর্যন্ত গ্রেট ব্যারিয়ারকে বাঁচানো সম্ভব নয়। নতুন এই তহবিল প্রবাল প্রাচীর এলাকায় পানির মানোন্নয়ন, কৃষিজ কীটনাশকের পরিমাণ কমানোর কাজে ব্যবহার করা হবে।   

 

 

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর