channel 24

সর্বশেষ

  • আ.লীগের আমলে সংখ্যালঘুরা নিরাপদে থাকে: সেতুমন্ত্রী

  • রোহিঙ্গা ইস্যুতে দায় এড়াতে পারে না জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী

  • বাঘাইছড়িতে ফের সেনাটহলে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত

  • দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে রাষ্ট্রপতির আহ্বান

  • ধর্ষণের অধিকাংশ ঘটনায় নির্যাতনকারী ক্ষমতাসীন দলের: সেলিমা রহমান

  • ডেঙ্গু জ্বরে সাতক্ষীরায় গৃহবধূর মৃত্যু

  • সাফ অনূর্ধ্ব ১৫ ফুটবল: ভূটানকে ৫-২ গোলে বিধ্বস্ত করলো বাংলাদেশ

সাদাকালো জীবনের গল্প ফুটিয়ে তোলে চলচ্চিত্র

সাদাকালো জীবনের গল্প ফুটিয়ে তোলে চলচ্চিত্র

নদীর সাথে তাঁর রয়েছে এক আত্মিক বন্ধন। আর তাইতো, নদীর নাম মধুমতী, চিত্রা নদীর পারে, আর কর্ণফুলীর কান্না'র পর এবার 'রুপসা নদীর বাঁকে' ছবি নিয়ে তিনি আসছেন রুপালী পর্দায়। এই নন্দিত পরিচালক আর কেউ নন তিনি হলেন তানভীর মোকাম্মেল। চ্যানেল টোয়েন্টিফোরের সাথে একান্ত সাক্ষাৎকারে এই নির্মাতা জানালেন ছবিটির নানা গল্প।

তানভীর মোকাম্মেল যিনি সাদাকালো জীবনের গল্প বলেন চলচ্চিত্রের রঙিন পর্দায়। তাঁর নির্মিত চলচ্চিত্রে নেই কোনো কাঁটাতার। আর তাইতো খ্যাতির ব্যাপ্তিটাও ছাড়িয়েছে এপার বাংলার সীমানা। বর্তমানে 'রূপসা নদীর বাঁকে'ই এই নির্মাতার যতো মনোযোগ। ব্যস্ত রয়েছেন নতুন এই চলচ্চিত্র নিয়েই।

চিত্রনাট্যের কেন্দ্রীয় চরিত্র মানবরতন মুখোপাধ্যায়। রূপসা নদীর পাড়ে কর্ণপাড়া গ্রামে জন্ম হলেও ৪৭'এর দেশভাগে দেশছাড়ে যার আত্মীয়-স্বজন, ছেড়ে চলে যায় বাল্যপ্রেমিকা উর্মিমালাও শুধু রয়ে যান তিনি একাই সম্পৃক্ত হন বামপন্থী রাজনীতিতে।

এছাড়া একসময় যুক্ত হন কৃষক আন্দোলনে মানুষের অধিকার আদায়ে সহ্য করেন জেল-জুলুমও। হয়ে ওঠেন সবার প্রিয়  'কমরেড মানবদা'। তবে শেষমেষ বেজে ওঠে করুণ বিউগল। মৃত্যু ঘটে তার রাজাকারের নির্মমতায়।

খুলনা ছাড়াও ছবিটির শ্যুটিং হয়েছে কুমিল্লায়। মানবরতনের বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান তূর্য। 

২ ঘণ্টার এই পূর্ণদৈঘ্য ছবিটির নির্মাণে ৫০ লক্ষ টাকা অনুদান দিয়েছে সরকার। বাকি অর্থের যোগান এসেছে গণঅর্থায়নের মাধ্যমে। সব ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই আলোর মুখ দেখবে 'রূপসা নদীর বাঁকে'।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর