channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

জেনে নিন কান উৎসব নিয়ে কিছু তথ্য

জেনে নিন কান উৎসব নিয়ে কিছু তথ্য

'ফিফটি ফিফটি বাই টোয়েন্টি টোয়েন্টি' ২০১৮ সালে বিশ্বের অনন্য চলচ্চিত্র উৎসবের সাথে একাত্মতা প্রকাশ করে লিঙ্গ সমতার অঙ্গিকারে আবদ্ধ হয় কান চলচ্চিত্র উৎসব। যদিও চলতি আসরে নারী-পুরুষের পরিসংখ্যানটা সন্তোষজনক নয়।

পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মিলিয়ে এবারের আসরে পুরস্কারের জন্য যে ৬৯টি ছবি প্রতিযোগিতা করছে তার ১৯টির পরিচালক নারী। এর মধ্যে মূল প্রতিযোগীতায় অংশ নেয়া ২১ পরিচালকের মধ্যে নারী নির্মাতার সংখ্যা মাত্র চার। এছাড়া আঁ সার্তে রাগারে ১১ পুরুষের পাশাপাশি রয়েছে আট নারী পরিচালকের ছবি।

স্পেশাল স্ক্রিনিং বিভাগে ১১ নির্মাতার মধ্যে নারী পরিচালক তিনজন। অফিসিয়াল সিলেকশনের চারটি বিভাগে বিচারক প্যানেলের প্রধানদের মধ্যে দুইজন পুরুষ দুইজন নারী। এর মধ্যে পাম দি অর'র জন্য গঠিত আট জুড়ির মধ্যে নারীর সংখ্যা চার। 

এবারের আসরে অফিসিয়াল সিলেকশনে প্রথমবার স্থান পেয়েছে আট পরিচালকের পূর্ণদৈর্ঘ্য ছবি। ২০১৮-তে যে সংখ্যা ছিলো ৭, ২০১৭-তে ১১ ২০১৬-তে ৭ আর ২০১৫ সালে ছিলো ৮ জন। 

৭২তম কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ৩৯টি দেশ। গেলো বছর এই সংখ্যা ছিলো ৩৫-এর ঘরে। এছাড়া ২০১৭- ৪২টি, ২০১৬-তে ২৭ এবং ২০১৫ সালে আয়োজনে অংশ নিয়েছিলো মাত্র ২২টি দেশ। 

দেশ বাড়লেও কমেছে ছবির সংখ্যা। ৭১তম আসরে ১ হাজার ৯১৬টি সিনেমা জমা পড়লেও চলতি বছর জমা পড়েছে ১ হাজার ৮৪৫টি। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর