channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

পাক-ভারত ইস্যুতে সিনেমা নির্মাণে এগিয়ে ভারত

পাক-ভারত ইস্যুতে সিনেমা নির্মাণে এগিয়ে ভারত

দুই দেশের বিবাদমান এই সম্পর্ক, রূপালি পর্দায়ও এসেছে নানাভাবে। তবে, এক্ষেত্রে যোজন যোজন এগিয়ে বলিউড। যাতে ভারতীয় সেনাদের দেশপ্রেম ও আত্মত্যাগের নানা কাহিনী উঠে এসেছে।

প্রতিবেশি হলেও শুরু থেকেই কাশ্মিরসহ বিভিন্ন ইস্যুতে সাপে-নেউলে সম্পর্ক ভারত ও পাকিস্তানের। দেশদুটির মাঝে যুদ্ধও হয়েছে কয়েকবার।

আরও: আটকের পর যা বললেন ভারতীয় পাইলট

ভারতীয় দুই যুদ্ধবিমান ভূপাতিত, নিহত ৫; আটক ২ পাইলট; স্বীকার দিল্লির

'ভারত দু:খজনকভাবে একটি মিগ-২১ বিমান হারিয়েছে'

বেহিসেবি যুদ্ধ শুরুর পাঁয়তারা বন্ধে ভারতের প্রতি ইমরানের আহবান

এই বিষয়বস্তুতে বলিউডেও হয়েছে বেশ কিছু সিনেমা। সর্বশেষ নির্মাতা আদিত্য ধরের ছবি 'উরি দ্যা সার্জিক্যাল স্ট্রাইক' ঝড় তুলেছে, বক্স অফিসে। যাতে সীমান্তের নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের প্রথমবারের মতো সার্জিক্যাল স্ট্রাইকের তথ্য উঠে এসেছে।

১৯৯৯ সালে ভারত-পাকিস্তানের 'কার্গিল যুদ্ধ' নিয়ে ২০০৩ সালে জে পি দত্ত তৈরি করেন 'এলওসি কার্গিল' চলচ্চিত্র। সোয়া ৪ ঘণ্টার এই ছবিতে তুলে ধরা হয়, ভারতের বিজয় আখ্যান।

'কার্গিল যুদ্ধ' নিয়েই পরিচালক ফারহান আখতারের তৈরি করেন 'লক্ষ্য'। যেখানে উড়নচন্ডী যুবক থেকে দায়িত্ববান সেনা অফিসারের চরিত্রে অভিনয় কোরে দারুণ প্রশংসিত হন ঋত্বিক রোশন। তার বিপরীতে ছিলেন, প্রীতি জিনতা।

১৯৯৭ সালে মুক্তি পাওয়া পরিচালক জেপি দত্তের বর্ডার সিনেমাও বেশ আলোচিত। সীমান্তে ভারতীয় সেনাদের দেশপ্রেম ও আত্মত্যাগ নিয়ে তৈরি চলচ্চিত্রটি বক্স অফিসে দারুণ সাড়া ফেলে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রহস্যজনকভাবে ডুবে যায়, পাকিস্তানি নৌবাহিনীর সাবমেরিন 'পিএনএস গাজি'। পরে জানা যায়, সাবমেরিনটি ডুবিয়ে দেয়, ভারতীয় নৌবাহিনী। সাগরতলে ১৮ দিনের লোমহর্ষক সেই অভিযান নিয়ে পরিচালক সংকল্প রেড্ডির চলচ্চিত্র 'দ্য গাজি অ্যাটাক' মুক্তি পায়, ২০১৭ সালে।

এছাড়া, দুইদেশের সীমান্তে উত্তেজনা নিয়ে হিরোজ, নাইটিন সেভেন্টি ওয়ান, মিশন কাশ্মিরসহ আরো বেশ কিছু সিনেমা তৈরি হয়েছে।

তবে, এই বিষয়ে পাকিস্তানের সিনেমা নেই বললেই চলে। কাশ্মির ইস্যুতে গত বছর আজাদি নামে একটি ছবি তৈরি করেছেন, দেশটির নির্মাতা ইমরান মালিক।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিনোদন খবর