channel 24

সর্বশেষ

  • ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন ২৮ ফেব্রুয়ারি...

  • কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনে উপনির্বাচন ২৮ ফেব্রুয়ারি...

  • দুই সিটির নতুন ৩৬টি ওয়ার্ডে একই দিন নির্বাচন: ইসি সচিব...

  • প্রথম দফা উপজেলা নির্বাচনে ভোট ৮ বা ৯ মার্চ...

  • সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ৩ ফেব্রুয়ারি

  • তথ্য ফাঁসের অভিযোগে দুদক পরিচালক ফজলুল হক বরখাস্ত...

  • অবৈধ সম্পদ অর্জন: মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন...

  • দুর্নীতিবাজদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চলবে: দুদক চেয়ারম্যান

  • চলমান প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ করতে...

  • নজরদারি বাড়াতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা ৮ নভেম্বর: ইসি

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা ৮ নভেম্বর: ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ৮ নভেম্বর। রোববার (৪ নভেম্বর) ৩৯তম কমিশন বৈঠকে শেষে একথা জানায় নির্বাচন কমিশনার (ইসি) ব্রি. জে. (অব:) শাহাদাৎ হোসেন চৌধুরী।

ব্রি. জে. (অব:) শাহাদাৎ হোসেন চৌধুরী আরো জানান, সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। তবে সেনাবাহিনী মোতায়েন হবে কি না সে সিদ্ধান্ত এখনো নেয়নি কমিশন।

তিনি জানান, বিএনপির সংশোধিত গঠণতন্ত্র নিয়ে আদালতের নির্দেশের বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত নেবে কমিশন।

ঐদিন জাতির উদ্দেশে ভাষণ দিবেন প্রধান নির্বাচন কমিশনার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

এর আগে জাতীয় সংসদে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে বিধিমালা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।  রোববার (৪ নভেম্বর) ৩৮তম কমিশন মুলতবী বৈঠকে বিধিমালা চুড়ান্ত করা হয় বলে নিশ্চিত করেছে যুগ্ম সচিব আব্দুল বাতেন।

একই সাথে অনলাইনে মনোনয়ন জমা দেয়ার সুযোগ রাখা হয়েছে বিধিমালায়। ফলে এখন থেকে অনলাইনেও মনোনয়ন জমা দেয়ার সুযোগ পাবে প্রার্থীরা।

বৈঠক সুত্র জানিয়েছে, এর আগে ইভিএম এ আপত্তি জানিয়ে কমিশন সভা বয়কট করলেও এই বৈঠকে কোন আপত্তি জানান নি কমিশনার মাহবুব তালুকদার। আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাকক্ষে রোববার (৪ নভেম্বর) বিকাল তিনটায় এ বৈঠক শুরু হয়।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠক থেকে বের হয়ে এক উর্ধতন কর্মকর্তা জানান, ইভিএম ব্যবহারের বিধিমালা চূড়ান্ত হলেও জাতীয় নির্বাচনে খুবই কম পরিসরে এটি ব্যবহার করা হবে। কেননা বড় পরিসরে ব্যবহারের সেই সক্ষমতা কমিশনের এখনো হয় নি। তিনি জানান, এটি ব্যবহারের ক্ষেত্রে সিটি এলাকাকেই গুরুত্ব দেয়া হবে।

মোট কতগুলো আসনে এটি ব্যবহার করা হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ৪১ হাজার কেন্দ্রের মধ্যে ১ হাজার কেন্দ্রের বেশি ব্যবহার করা হয়তো সম্ভব নাও হতে পারে। তবে সব কিছু নির্ভর করছে প্রাপ্যতা ও সক্ষমতার ওপর। তবে, নির্বাচনের আগে দেড় লাখ ইভিএম কেনার প্রকল্প চুড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

এর আগে সকালে কমিশনের এক বৈঠকে ১২ ও১৩ নভেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কেন্দ্রিয়ভাবে ইভিএম মেলা করার সিদ্ধান্ত নেয় ইসি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

একাদশ জাতীয় নির্বাচন খবর