channel 24

সর্বশেষ

  • লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দায়িত্ব ইসির: ওবায়দুল কাদের...

  • ভালো প্রার্থী পেলে মহাজোটের অন্য দলকে আসন ছাড়বে আ.লীগ

  • মুক্তিযুদ্ধের শক্তি ঐক্যবদ্ধ, বিজয় সুনিশ্চিত: নাসিম

  • বর্তমান সরকারের ক্ষমতায় থাকা অসাংবিধানিক: ড. কামাল

  • সরকার ইচ্ছামতো বিচার ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে: ফখরুল

  • নির্বাচন বানচালের চেষ্টা করলে জাতি তাদের ক্ষমা করবে না: বি. চৌধুরী

  • প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না ইসি, নিরপেক্ষতার প্রশ্নে ছাড় নয়: কমিশনার শাহাদাত

  • কাল শুরু পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা; থাকছে না এমসিকিউ

ইভিএম ব্যবহারে আর কোন বাধা নেই

ইভিএম ব্যবহারে আর কোন বাধা নেই

জাতীয় সংসদে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সুযোগ রেখে বিধিমালা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। রোববার (৪ নভেম্বর) ৩৮তম কমিশন মুলতবী বৈঠকে বিধিমালা চুড়ান্ত করা হয় বলে নিশ্চিত করেছে যুগ্ম সচিব আব্দুল বাতেন।

একই সাথে অনলাইনে মনোনয়ন জমা দেয়ার সুযোগ রাখা হয়েছে বিধিমালায়। ফলে এখন থেকে অনলাইনেও মনোনয়ন জমা দেয়ার সুযোগ পাবে প্রার্থীরা।

বৈঠক সুত্র জানিয়েছে, এর আগে ইভিএম এ আপত্তি জানিয়ে কমিশন সভা বয়কট করলেও এই বৈঠকে কোন আপত্তি জানান নি কমিশনার মাহবুব তালুকদার।

আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাকক্ষে রোববার (৪ নভেম্বর) বিকাল তিনটায় এ বৈঠক শুরু হয়।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠক থেকে বের হয়ে এক উর্ধতন কর্মকর্তা জানান, ইভিএম ব্যবহারের বিধিমালা চূড়ান্ত হলেও জাতীয় নির্বাচনে খুবই কম পরিসরে এটি ব্যবহার করা হবে। কেননা বড় পরিসরে ব্যবহারের সেই সক্ষমতা কমিশনের এখনো হয় নি। তিনি জানান, এটি ব্যবহারের ক্ষেত্রে সিটি এলাকাকেই গুরুত্ব দেয়া হবে।

মোট কতগুলো আসনে এটি ব্যবহার করা হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ৪১ হাজার কেন্দ্রের মধ্যে ১ হাজার কেন্দ্রের বেশি ব্যবহার করা হয়তো সম্ভব নাও হতে পারে। তবে সব কিছু নির্ভর করছে প্রাপ্যতা ও সক্ষমতার ওপর। তবে, নির্বাচনের আগে দেড় লাখ ইভিএম কেনার প্রকল্প চুড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

এর আগে সকালে কমিশনের এক বৈঠকে ১২ ও১৩ নভেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কেন্দ্রিয়ভাবে ইভিএম মেলা করার সিদ্ধান্ত নেয় ইসি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

একাদশ জাতীয় নির্বাচন খবর