channel 24

সর্বশেষ

  • আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণ ক্ষমার অযোগ্য: কাদের

  • সরকারই আদালত অবমাননা করেছে: ফখরুল

  • চট্টগ্রামে মেরিন ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭

  • ট্রাম্পকে অভিসংশনে খসড়া প্রস্তাব তৈরিতে হাউজ জুডিশিয়ারি কমিটিকে স্পিকারের নির্দেশ

  • পেনশন সংস্কারের বিরুদ্ধে ধর্মঘটে অচল ফ্রান্স

চাঁদপুরের ইলিশ: সরবরাহ থাকা সত্ত্বেও চড়া দাম

চাঁদপুরের ইলিশ: সরবরাহ থাকা সত্ত্বেও চড়া দাম

ইলিশ কিনতে বা দল বেঁধে ইলিশ খেতে রাজধানী থেকে অনেকেই ছুটে যান ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুরে। কিন্তু সেখানে গিয়ে অনেকেই হতাশ হন ইলিশের দাম শুনে। ব্যবসায়ীদের সেই পুরনো দোহাই সরবরাহ কম। তবে ক্রেতাদের অভিযোগ, চাহিদা বেশি থাকার সুযোগ নিয়ে পাইকারি ও খুচরা বিক্রেতা এবং রেস্টুরেন্ট মালিকরা অতিরিক্ত দাম হাঁকেন।

ইলিশের জন্য চাঁদপুরের সুখ্যাতি নতুন কিছু নয়। ভরা মৌসুমে প্রতিদিন ঘাটে ইলিশ আসছে এক থেকে দেড় হাজার মণ। কিন্তু ইলিশের ব্র্যান্ডিং করা হলেও এই জেলায় যারা ইলিশ কিনতে যান তারা কতটা খুশি?

আড়তের কাছাকাছি হোটেল-রেস্টুরেন্টে দাম কিছুটা কম হলেও শহরের ভেতরে প্রতি পিস ইলিশের যা দাম রাখা হয় তা অন্য জেলায় এমনকি রাজধানীর সমান বলে অনেকে অভিযোগ করেছেন। ব্যবসায়ীদের দাবি, চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে এখন মাছ কম পাওয়া যায়, তাই দাম বেশি।

স্থানীয়রা জানান, চাঁদপুরের নদীতে ইলিশ কম পাওয়ায় হাতিয়া, সন্দ্বীপ, বরিশাল, ভোলা, চরফ্যাশনসহ উপকূলীয় অঞ্চল থেকে প্রতিদিন ইলিশ আসছে চাঁদপুরে। অথচ সেই ইলিশই সারা দেশে ছড়িয়ে যাচ্ছে চাঁদপুরের ইলিশ নামে। তাছাড়া, সারা দেশ থেকে মাছ যাওয়ায় রাজধানীতে ইলিশের দাম তুলনামূলক কম বলে জানালেন ব্যবসায়ী নেতারা।

বর্তমানে চাঁদপুরের বাজারে ৭শ থেকে ৮শ গ্রাম ইলিশের দাম প্রতি মন ৩২ হাজার টাকা। এক কেজি থেকে ১২শ গ্রামের ইলিশ ৪৫ থেকে ৫০ হাজার টাকা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর