channel 24

সর্বশেষ

  • আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণ ক্ষমার অযোগ্য: কাদের

  • সরকারই আদালত অবমাননা করেছে: ফখরুল

  • চট্টগ্রামে মেরিন ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭

  • ট্রাম্পকে অভিসংশনে খসড়া প্রস্তাব তৈরিতে হাউজ জুডিশিয়ারি কমিটিকে স্পিকারের নির্দেশ

  • পেনশন সংস্কারের বিরুদ্ধে ধর্মঘটে অচল ফ্রান্স

মুন্ডা সম্প্রদায়ের শিশুদের মাঝে আলো ছড়াচ্ছে খুলনার 'বিরসা মুন্ডা প্রভাতী স্কুল'

মুন্ডা সম্প্রদায়ের শিশুদের মাঝে আলো ছড়াচ্ছে খুলনার 'বিরসা মুন্ডা প্রভাতী স্কুল'

খুলনার কয়রা উপজেলায় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছে বিরসা মুন্ডা প্রভাতী স্কুল। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষে ব্যক্তিগত উদ্যোগেই গ্রামে স্কুল গড়ে তোলেন আশিকুজ্জামান নামে এক তরুণ। শিশুদের হাতে কলমে শিখার সুযোগ করে দেয়ায় খুশি স্থানীয়রা।

শাকবাড়িয়া নদীর একপাশে সুন্দরবন আর অন্যপাশে খুলনার কয়রা। উপজেলাটিতে আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের পাঁচশোর বেশি মানুষের বসবাস। এ সম্প্রদায়ের অধিকাংশ মানুষই নিরক্ষর। অক্ষর জ্ঞান না থাকায় শিশুদের স্কুলে পাঠানো নিয়েও ছিল অনীহা।

শিক্ষার প্রতি তাদের আগ্রহ বাড়াতে ৬ নম্বর কয়রা গ্রামে গত বছর জানুয়ারিতে 'বিরসা মুন্ডা প্রভাতী স্কুল' গড়ে তোলেন আশিকুজ্জামান নামে এক তরুণ। যেখানে অক্ষরজ্ঞানের পাশাপাশি আদিবাসী সম্প্রদায়টির শাদ্রি ভাষা, ইতিহাস ও সংস্কৃতি শেখানো হয়।

বিরসা মুন্ডা প্রভাতী স্কুলের প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান আশিক বলেন, সমাজে পিছিয়ে পড়া মুন্ডা সম্প্রদায়ের শিশুদের মাঝে শিক্ষা বিস্তারের তাগিদ থেকেই স্কুল পরিচালনার উদ্যোগ নেয়া হয়। শিশুরা যেন পড়াশুনাটা সঠিক ভাবে রপ্ত করতে পারে সেই প্রচেষ্টা বাস্তবায়নে চেষ্টা করা হচ্ছে বলে জানান বিরসা মুন্ডা প্রভাতী স্কুলের প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান আশিক।

স্কুলটিতে ৬৫ শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক মাত্র একজন। সীমাবদ্ধতার মাঝেও এমন উদ্যোগে খুশি মুন্ডা সম্প্রদায়ের মানুষ। শিক্ষা প্রতিষ্ঠানটির জন্য নিজস্ব জমি ও পাকা ভবন তৈরিতে সহায়তার আশ্বাস দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য।

খুলনা-৬ আসনের সংসদ সদস্য শেখ মো: আকতারুজ্জামান বাবু জানান, প্রশাসনের সাথে কথা বলে বিরসা মুন্ডা প্রভাতী স্কুলের জন্য একটি জমি বরাদ্ধের ব্যাপারে উদ্যোগ নিবেন তিনি।

নিউজটির বিস্তারিত প্রতিবেদন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর