channel 24

সর্বশেষ

  • শুদ্ধি অভিযানে টার্গেটকৃতদের আইনের আওতায় আনা হবে: কাদের

  • সড়ক দুর্ঘটনা: ঝিনাইদহে ২, হবিগঞ্জে ২ ও মৌলভীবাজারে নারী নিহত

  • চট্টগ্রামের নিমতলীতে একটি বাসা থেকে বাবা-মেয়ের মরদেহ উদ্ধার

  • আর্থিক সংকট: শনি ও রোববার বন্ধ থাকবে জাতিসংঘ সদর দপ্তর

পথঘাটে সয়লাব কোরবানির পশুর চামড়া

পথঘাটে সয়লাব কোরবানির পশুর চামড়া

চামড়ার দাম না পেয়ে মাটিতে পুঁতে কিংবা পানিতে ফেলে অভিনব প্রতিবাদ করেছেন অনেকে। তাদের দাবি, মজুত রেখে পরবর্তীতে এই চামড়া চড়া দামে বিক্রি করতে না পারেন আড়তদার ও ট্যানারি মালিকরা তাই এমন প্রতিবাদ।

কোরবানির দানের চামড়ায় মাদ্রাসা শিক্ষার্থীদের বহুদিনের খাবারের সংস্থান হয়। কিন্তু কাঙ্ক্ষিত দাম না পেয়ে ৯০০ চামড়া  মাটিতে পুঁতে ফেলেছে সুনামগঞ্জের জগন্নাথপুরের একটি মাদ্রাসা কর্তৃপক্ষ। 

সিলেট, মৌলভীবাজারসহ বিভিন্ন জেলাতেও চামড়ার দাম না থাকায় অভিনব এ প্রতিবাদ দেখা গেছে। মাদ্রাসা ও এতিমখানা সংশ্লিষ্টরা বলছেন, এবার দাম কম থাকায় বেশিরভাগ মানুষই কোরবানির পশুর চামড়া দান করেছেন। আর এ চামড়া বিক্রি করতে না পেরে বিপাকে পড়েছেন তারা।

বিক্রি না হওয়ায় চট্টগ্রামে লক্ষাধিক চামড়া রাস্তায় ফেলে দেয়া হয়। দুর্গন্ধ ছড়ালে তা অপসারণ করেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা।

সাভারের ট্যানারি পল্লিতে বিভিন্ন স্থান থেকে চামড়া নিয়ে আসছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এখানেও দাম না পেয়ে চামড়া ভর্তি দুটি ট্রাক ফেলেই পালিয়েছেন এক ব্যবসায়ী। 

তবে সরকারের তরফ থেকে চামড়া রপ্তানির ঘোষণা পেয়ে উজ্জীবিত যশোরের ব্যবসায়ীরা। আর নাটোরে সরকার নির্ধারিত দামেই চামড়া কেনার সিদ্ধান্ত হয়েছে জেলা প্রশাসন ও চামড়া ব্যবসায়ীদের বৈঠকে। 

চামড়া রপ্তানির সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন হলে আড়তদার ও ট্যানারি মালিকদের সিন্ডিকেটের দাপট কমবে বলেও জানান চামড়া ব্যবসায়ীরা। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর