channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

দখল-দূষণে অস্তিত্ব হারাতে বসেছে তিতাস নদী

দখল-দূষণে অস্তিত্ব হারাতে বসেছে তিতাস নদী

ব্রাহ্মণবাড়িয়ার যে তিতাস নদীকে ঘিরে তৈরি হয়েছে বাংলা সাহিত্যের কালজয়ী উপন্যাস তিতাস একটি নদীর নাম, সেই নদী এখন মরা খালে পরিনত হয়েছে। অবৈধ দখল আর দূষণের ফলে রুপ লাবন্য হারিয়ে নদীটি এখন অস্তিত্ব সংকটে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, নদীর নাব্যতা ফেরাতে খননের কাজ চলছে। দ্রুতই শুরু হবে নদী দখলদারদের বিরুদ্ধে অভিযান।

তিতাস নদীকে ঘিরে একসময় সমৃদ্ধ ছিল, ব্রাহ্মণবাড়িয়ার ব্যবসা-বানিজ্য, কৃষিসহ স্থানীয় অর্থনীতি। কিন্তু কালের বিবর্তনে সেই তিতাসই এখন পরিণত হয়েছে, সরু খালে। ১১০ কিলোমিটার দৈর্ঘ্যের নদীটির ১০৩ কিলোমিটার অংশের বিভিন্ন স্থানে পলি জমে ও চর পড়ে ভরাট হয়ে গেছে। সেইসাথে প্রভাবশালী দখলদারদের দৌরাত্মে দুপাশে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। সম্প্রতি ড্রেজিং শুরুর হলেও; এ কাজ নিয়ে স্থানীয়দের অভিযোগ বিস্তর।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, নদীর স্বাভাবিক গতি ফেরাতে খনন প্রকল্পের কাজ চলছে। প্রকল্প বাস্তবায়ন হলে, নাব্যতা ফিরে পাবে তিতাস।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান বলেন, এরইমধ্যে ৬২৩ দখলদারের তালিকা পাঠানো হয়েছে, মন্ত্রণালয়ে। অবৈধ স্থাপনা উচ্ছেদে দ্রুতই অভিযান শুরুর কথা জানালেন, এই কর্মকর্তা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর