channel 24

সর্বশেষ

  • শুদ্ধি অভিযানে টার্গেটকৃতদের আইনের আওতায় আনা হবে: কাদের

  • সড়ক দুর্ঘটনা: ঝিনাইদহে ২, হবিগঞ্জে ২ ও মৌলভীবাজারে নারী নিহত

  • চট্টগ্রামের নিমতলীতে একটি বাসা থেকে বাবা-মেয়ের মরদেহ উদ্ধার

  • আর্থিক সংকট: শনি ও রোববার বন্ধ থাকবে জাতিসংঘ সদর দপ্তর

সুনামগঞ্জে প্রতি মন ধানে লোকসান দুইশো টাকা

সুনামগঞ্জে প্রতি মন ধানে লোকসান দুইশো টাকা

সুনামগঞ্জে প্রতি মন ধানে লোকসান গুণতে হচ্ছে অন্তত দুইশো টাকা। কৃষকদের অভিযোগ, ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে কম দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা।

সুনামগঞ্জের দেখার হাওড়ের কৃষক সেজুল মিয়া। ধার দেনা করে বীজ কিনে এবার তিন বিঘা জমিতে বোরো ধান আবাদ করেছিলেন। সব মিলিয়ে প্রতি মণ ধান উৎপাদনে তার খরচ হয়েছে প্রায় ৭০০ টাকা। ইচ্ছে ছিল, ধান বিক্রি করে সেসব ধার-দেনা পরিশোধ করে বাকি ফসল দিয়ে সারা বছর সংসার চালাবেন। কিন্তু বাজারে ধান বিক্রি করতে হচ্ছে উৎপাদন খরচের চেয়েও অনেক কম দামে।

সরকারিভাবে দ্রুত ধান ক্রয় শুরু করা এবং সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার দাবিতে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। নায্য মূল্য না পেলে কৃষক আর ধানচাষে আগ্রহী হবে না বলে মনে করেন হাওড় আন্দোলনের নেতারা। 

জেলা খাদ্য কর্মকর্তা জানান, হাওড়ে সরকারিভাবে ধান কেনার জন্য কৃষক নির্বাচন চলছে। আগামী এক সপ্তাহের মধ্যে সরকারিভাবে ক্রয় শুরু হবে। এই সময় পর্যন্ত তাদের অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি। এ অবস্থায় কৃষকের পাশে থাকার আশ্বাস দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরও।

সরকারিভাবে এবার প্রতি মণ ধানের দাম ধরা হয়েছে এক হাজার ৪০ টাকা। অথচ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সুনামগঞ্জ হাওড় এলাকায় প্রতি মণ ধান কিনছে মাত্র ৫ থেকে ৬০০ টাকায়। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর