channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

সুনামগঞ্জে শ্রমিক সংকটে ধান কাটা ব্যাহত

সুনামগঞ্জে শ্রমিক সংকটে ধান কাটা ব্যাহত

সুনামগঞ্জে শ্রমিক সংকটে ব্যাহত হচ্ছে ধান কাটা। আবার পেলেও জনপ্রতি দিতে হচ্ছে ৬শ থেকে ৯শ টাকা। কদিন পরই পানি চলে আসবে হাওরে। এ অবস্থায় পাকা ধান ঘরে তোলা নিয়ে শঙ্কা কৃষকদের। যদিও শ্রমিক সংকট কমাতে বালু-পাথর উত্তোলন বন্ধ কোরে, সব উপজেলায় ধান কাটা উৎসবের আয়োজন করেছে জেলা প্রশাসন।

সুনামগঞ্জের বিস্তীর্ণ হাওর এখন পাকা ধানের সোনালী রঙে রঙিন। বছরের এই সময়টাতে ধান কাটার উৎসবে মেতে ওঠার কথা কৃষকের। কিন্তু, এই উৎসবে এবার দুশ্চিন্তা হয়ে দেখা দিয়েছে শ্রমিক সঙ্কট।

অল্প সংখ্যক দিনমজুর পাওয়া গেলেও তাদের জন্য প্রতিদিন গুণতে হচ্ছে ৬০০শ থেকে ৯০০টাকা পর্যন্ত। তাই মোটা অঙ্কের টাকা খরচ করে সম্ভব হচ্ছে না ধান কাটা। অন্যদিকে, কিছুদিন পরই হাওরে পানি চলে আসবে। এমন অবস্থায় পাকা ধান কেটে ঘরে নিতে না পারার শঙ্কায় দিন কাটছে কৃষকের।

শ্রমিক সংকট কমাতে আগামী ৫ মে পর্যন্ত বালু-পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করে, সব উপজেলায় একযোগে ধান কাটার উৎসবের আয়োজন করেছে জেলা প্রশাসন। কোথাও কোথাও ধান কাটার মেশিন দেয়া হচ্ছে বলে জানিয়েছে কৃষি সম্পসারণ অধিদপ্তর।

সুনামগঞ্জে এবছর প্রায় সোয়া ২ লাখ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৭৫ হাজার মেট্রিক টন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর