channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

বিলুপ্ত প্রায় নীলগাইয়ের একাকিত্ব ঘুচলো

বিলুপ্ত প্রায় নীলগাইয়ের একাকিত্ব ঘুচলো

৫ মাস পর একাকিত্ব ঘুচলো, দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে থাকা, বিলুপ্ত প্রায় প্রাণি, নারী নীলগাইটির। রাজশাহীর বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র থেকে একই প্রজাতির পুরুষ প্রাণিটিকে রামসাগরে নিয়ে একসাথে রাখা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এর মাধ্যমে বিলুপ্তপ্রায় নীলগাইয়ের বংশ বৃদ্ধি করা সম্ভব হবে।

গত ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার সীমান্তঘেঁষা নদীতে ভেসে আসে একটি নারী নীলগাই। উদ্ধারের পর সেটিকে রাখা হয় দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে। এরপর ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকা থেকে উদ্ধার করা হয় একটি পুরুষ নীলগাই। প্রয়োজনীয় চিকিৎসার জন্য রাজশাহীর বন্যপ্রাণি উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে রাখা হয়। সুস্থ্য হওয়ার পর গত শুক্রবার রাতে রাজশাহীর বন্যপ্রাণি পুনর্বাসন কেন্দ্র থেকে রামসাগর জাতীয় উদ্যানে নিয়ে আসা হয় পুরুষ নীলগাইটিকে।

আরও জানতে: গান তুমি কার?

বাংলাদেশের গ্যাস সম্পদে চোখ যুক্তরাষ্ট্র ও রাশিয়ার

ই-বর্জ্য, অপার বাণিজ্যের সম্ভাবনা

হরিণের মতো দেখতে বিলুপ্তপ্রায় এই প্রাণিটি দেখতে যারা ভিড় করছেন, তাদের দাবি এর স্বভাব ও বৈশিষ্ট্য সম্বলিত একটি সাইনবোর্ড টানানো। যাতে মানুষ নীলগাই সম্পর্কে বিস্তারিত জানতে পারে।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্ববধায়ক আব্দুস সালাম তুহিন বলছেন, ১৯৪০ সালের পরে দেশে এই প্রথম দুটি নীলগাই পাওয়া গেলো। তাই এর প্রজননের মাধ্যমে বংশ বৃদ্ধির লক্ষ্যে তাদের একসাথে রাখা হয়েছে।

বাংলাদেশে বিলুপ্তপ্রায় প্রাণি নীলগাই, অনেক আগেই প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সাংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংগঠন, আইইউসিএন এর লাল তালিকায় রয়েছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর