channel 24

ব্রেকিং নিউজ

  • অবৈধ ক্যাসিনো ব্যবসা: রাজধানীর গুলশানে ঢাকা মহানগর...

  • দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়া আটক...

  • মতিঝিলে ফকিরেরপুল ইয়ংমেনস ক্লাবে অভিযানে আটক ১৪২

খুলনায় অযত্ন-অবহেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্নগুলো

খুলনায় অযত্ন-অবহেলায় মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্নগুলো

খুলনায় মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্নগুলো বেশিরভাগই রয়েছে অযত্ন-অবহেলায়। শিরোমনিতে ট্যাংক যুদ্ধের এলাকায় এখনো নির্মাণ হয়নি কোনো স্মৃতিফলক।

এছাড়া এখনো পূর্ণাঙ্গতা পায়নি চুকনগর গণহত্যা স্মৃতিস্তম্ভ ও গল্লামারী স্মৃতিসৌধ। বেসরকারি উদ্যোগে গণহত্যা জাদুঘর গড়ে উঠলেও আর্থিক সংকটে ভুগছে প্রতিষ্ঠানটি।

স্বাধীনতা যুদ্ধের শেষ যুদ্ধক্ষেত্র ছিল খুলনার শিরোমণি এলাকার ট্যাংক যুদ্ধ। যেখানে পাকিস্তানি সেনাদের দৃঢ় হাতে প্রতিরোধ করে বাংলার মুক্তিকামি বীর সেনারা।

ইতিহাসের পাতায় এখনও যার চিহ্ন পাওয়া যায়। শুধু তাই নয়, এই ট্যাংক যুদ্ধের রণকৌশল পড়ানো হয় ভারত ও পোল্যান্ডসহ ৩৫টি দেশের সেনাবাহিনীর প্রতিরক্ষা কলেজে।

যুদ্ধ চলাকালীন একদিনে সবচেয়ে বেশি গণহত্যা হয় খুলনার চুকনগরে। ৭১ এর ২০ মে যেখানে একসাথে ১০ হাজার মানুষকে নির্বিচারে হত্যা করে পাক হানাদাররা। এছাড়া গল্লামারিতে গণহত্যা চালায় পাকিস্তানিরা। যার স্মৃতিরক্ষার কাজ হলেও পূর্ণাঙ্গতা পায়নি।

স্থানীয় প্রশাসন বলছে, মুক্তিযুদ্ধের স্মৃতিরক্ষায় এরইমধ্যে নানা উদ্যোগ হাতে নেয়া হয়েছে। তবে খুলনার সাউথ সেন্ট্রাল রোডে বেসরকারি উদ্যোগে দেশের একমাত্র গণহত্যা জাদুঘর নির্মাণ করা হয়েছে। যদিও, আর্থিক সংকটসহ নানা কারণে উন্নত হচ্ছে না প্রতিষ্ঠানটি।

 

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর