channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

রংপুরে উচ্ছেদ আতঙ্কে বাঁধে আশ্রয় নেয়া ৮ হাজার মানুষ

রংপুরে উচ্ছেদ আতঙ্কে বাঁধে আশ্রয় নেয়া ৮ হাজার মানুষ

রংপুরে উচ্ছেদ আতঙ্কে দিন কাটছে তিস্তার ডান তীর বাঁধে আশ্রয় নেয়া প্রায় ৮ হাজার মানুষের। নদীগর্ভে সর্বহারা এসব মানুষ মাথা গোঁজার ঠাঁই হিসেবে বেছে নিয়েছিলো এই বাঁধকে। কিন্তু সংস্কারের কারণে বাঁধে আশ্রয় নেয়া পরিবারগুলোকে অন্যত্র সরে যাওয়ার নোটিস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। যদিও বসবাসকারীদের পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

তিস্তার ভাঙনে প্রতি বছরই ভাঙছে নতুন নতুন এলাকা। হারিয়ে যাচ্ছে বসতবাড়ি, আবাদী জমি, ব্যবসা প্রতিষ্ঠানসহ নানা স্হাপনা।

নদী পাড়ের এক সময়ের অবস্হাশালী মানুষটি সবকিছু হারিয়ে এখন পথের মানুষ। কেউবা চলে গেছেন অন্য এলাকায়। এতো মানুষের পূর্ণবাসনে দুশ্চিন্তায় জনপ্রতিনিধিরাও জানালেন, কোলকোন্দ ইউনিয়ন চেয়ারম্যান সোহরাব আলী রাজু।

গংগাচড়া, কাউনিয়া ও নীলফামারীর জলঢাকার শৌলমারীর তিস্তার ডান বাধেঁর ৪০ কিলোমিটার এলাকা জুড়ে ঠাই নিয়েছেন এ সব বাস্তুহারা মানুষ। কিন্তু বিধি বাম। পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ নোটিস মরার উপর খরার ঘা হয়ে দেখা দিয়েছে এ সব মানুষের কাছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলছেন,  তিস্তার ডান তীরের বাঁধ সংস্কারে ১শ ২৫ কোটি টাকা বরাদ্ধ দিয়েছে সরকার। শেষ হয়েছে টেন্ডার প্রক্রিয়া। তাই বাঁধে বসবাসকারীদের দেয়া হয়েছে উচ্ছেদ নোটিস।

রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীব জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে বাঁধ রক্ষায় বসবাসকারীদের অন্যত্র পুর্ণবাসনের আশ্বাস দেয়া হয়েছে। আর আইন মানতে অনুরোধ জানিয়েছেন প্রশাসন।  

সংস্কার কাজের মধ্যে রয়েছে, ১১ কিলোমিটার নদী রক্ষা বাঁধ, ৩৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ আর ৪ কিলোমিটার নদী খননের কাজ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর