channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

নকল বীজে ক্ষতিগ্রস্ত বরগুনার সহস্রাধিক কৃষক

নকল বীজে ক্ষতিগ্রস্ত বরগুনার সহস্রাধিক কৃষক

বরগুনার তালতলী উপজেলায় আমন বীজের প্যাকেটে বোরো বীজ বিক্রির অভিযোগ উঠেছে, একমাত্র সরকারি ডিলার আবুল হোসেনের বিরুদ্ধে। এতে হুমকির মুখে পড়েছে পাঁচশোর একর জমির ফসল। এ ঘটনা প্রকাশের পর আত্মগোপন করেছেন অভিযুক্ত ডিলার। আর অভিযুক্ত আবুল হোসেনের ডিলারশপ বাতিলসহ আইনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস স্থানীয় প্রশাসনের।

মাঠের পর মাঠ আমন বীজ লাগিয়েছিলেন বরগুনার তালতলী উপজেলার কৃষকরা। কিন্তু কিছুদিন পরে দেখতে পান নির্ধারিত সময়ের অনেক আগেই ধান বেরিয়ে এসেছে।

চলতি মৌসুমে সরকার নির্ধারিত একমাত্র ডিলার আবুল হোসেনের কাছ থেকে বীজ কেনেন কৃষকরা। তাদের দাবি, প্যাকেটের গায়ে ধানের জাত, দাম ও তারিখ পরিবর্তন করে ব্রি ২৮ জাতের ধান ব্রি ২৩ দেখিয়ে বেশি দামে বিক্রি করেছেন ডিলার। এছাড়া মেয়াদ উত্তীর্ণ বোরো বীজ নতুন করে প্যাকেটজাত করে বিক্রিরও অভিযোগ করেছেন কৃষকরা।

যে ধান আসার কথা অগ্রহায়ণ পৌষ মাসে তা এখনই ফলতে শুরু করেছে। এতে প্রকৃত ফলন থেকে বঞ্চিত হবেন কৃষক। রোপণকৃত চারা উত্তোলন করে পুনরায় চাষাবাদ করতে হবে তাদের। এতে তারা একদিকে বীজ সংকট অন্যদিকে লোকসানের আশঙ্কায় দিশেহারা।

ঘটনা জানাজানি হয়ে গেলে পালিয়ে যান ডিলার আবুল হোসেন। তবে নকল বীজ বিক্রির বিষয়টি অস্বীকার করেছেন তার ভাই, যিনি তার দোকানের ম্যানেজার।

তবে প্রাথমিকভাবে নকল বীজ বিক্রির প্রমাণ মিলেছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগ। আর অভিযুক্তর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে স্থানীয় প্রশাসন। স্থানীয়রা বলছেন, নকল বীজে বরগুনার তালতলি উপজেলার সহস্রাধিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর