channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

অযত্ন-অবহেলায় কবি কৃষ্ণচন্দ্র মজুমদারের জন্মস্থান

অযত্ন-অবহেলায় কবি কৃষ্ণচন্দ্র মজুমদারের জন্মস্থান

যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি, আশু গৃহে তার দেখিবে না আর, নিশীথে প্রদীপ ভাতি- শৈশবে কবি কৃষ্ণচন্দ্র মজুমদারের উপদেশমূলক এ কবিতা পড়েননি এমন সংখ্যা খুবই কম। খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটীতে সেই কবির জন্মস্থানের স্মৃতিচিহ্নগুলো দীর্ঘদিন ধরে পড়ে আছে অযত্ম-অবহেলায়।

যদিও সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে প্রত্মতত্ত্ব অধিদপ্তর। খুলনার সেনহাটীর ভৈরব নদের তীর কবি কৃষ্ণচন্দ্র মজুমদারের জন্মস্থান। এখানে কবির স্মৃতিস্তম্ভ, নামফলক, কংক্রিটের বেঞ্চ ছাড়া নেই আর কিছুই। তারওপর কৃষ্ণচন্দ্রের ভিটায় অবৈধভাবে ইট-বালু রেখে চলছে ব্যবসা। বেদখল হয়েছে পুকুরসহ এক একরেরও বেশি জমি। ১৯০৭ সালে কবির মৃত্যুর ৭ বছর পর ৩৩ শতক জমির একাংশে গড়ে তোলা হয় কৃষ্ণচন্দ্র ইনস্টিটিউট। এটির অবস্থাও জরাজীর্ণ।

এক সময় প্রাথমিক ও মাধ্যমিকের পাঠ্যবইয়ে কবির বেশ কয়েকটি কবিতা থাকলেও এখন নেই সেগুলো। কবির জন্মস্থান ঘিরে তাই মিউজিয়াম গড়ে তোলার দাবি স্থানীয়দের। প্রত্মতত্ত্ব অধিদপ্তর বলছে, কবির জন্মস্থানটিকে সংরক্ষিত পুরাকীর্তি ঘোষণা করা হয়েছে। নেয়া হয়েছে সংরক্ষনের উদ্যোগও। ১৮৩৪ সালের ১০ জুন জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের অমর কবি কৃষ্ণচন্দ্র মজুমদার।

 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর