channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

দিনাজপুরে বঙ্গবন্ধু তাঁতশিল্প প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু

দিনাজপুরে বঙ্গবন্ধু তাঁতশিল্প প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম শুরু

নৃ-তাত্বিক জনগোষ্টির জীবনমান উন্নয়নে দিনাজপুরের ঘোড়াঘাটে শুরু হয়েছে বঙ্গবন্ধু তাঁতশিল্প প্রশিক্ষণ কেন্দ্র ও কারখানা। যেখানে দেয়া হচ্ছে আদিবাসি কিশোর কিশোরীদের প্রশিক্ষণ। প্রশিক্ষণ নিয়ে অনেকেই শুরু করেছেন কর্মজীবন। যাতে সংসার খরচ মিটিয়ে নিজের লেখাপড়াও চালিয়ে যাচ্ছেন অনেকেই।

পিছিয়েপড়া নৃ-তাত্বিক জনগোষ্টিকে সাবলম্বি করাই এই প্রতিষ্ঠান স্থাপনের মূল উদ্দেশ্য বলে জানান কর্মকর্তারা। ক্ষুদ্র নৃ-তাত্বিক জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে নানা পদক্ষেপ নিচ্ছে, বর্তমান সরকার।  প্রধানমন্ত্রীর উন্নয়ন সহায়তা কর্মসূচির আওতায় দিনাজপুরের ঘোড়াঘাটে প্রতিষ্ঠিত হয়েছে, বঙ্গবন্ধু তাঁত শিল্প প্রশিক্ষণ কেন্দ্র ও কারখানা। ২০টি তাঁত স্থাপন করে এখানে শুরু হয়েছে আদিবাসী কিশোর কিশোরীদের প্রশিক্ষণ কর্মসূচি।

এক সময় কৃষি কাজ করলেও এখানে প্রশিক্ষণ নিয়ে অনেকেই শুরু করেছেন কর্মজীবন। সংসার খরচ মিটিয়ে লেখাপড়াও চালিয়ে যাচ্ছেন তারা। প্রশিক্ষকরা বলছেন, আগ্রহ বেশি থাকায় কম সময়েই কাজ শিখে যাচ্ছেন তারা। আর ক্ষুদ্র নৃ-গোষ্টির মানুষদের সাবলম্বী হিসেবে গড়ে তুলতেই এই প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে বলে জানান উপজেলা প্রশাসক। দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় বসবাসকারি ৮টি নৃ-তাত্বিক জনগোষ্টির সংখ্যা প্রায় ৫০ হাজার।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর