Save

Save

রোহিঙ্গা শরণার্থী শিবিরে গোপনে কার্যক্রম চালাচ্ছে পাকিস্তানের জঙ্গি সংগঠন এফআইএফ

রোহিঙ্গা শরণার্থী শিবিরে কাজ করছে পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার অঙ্গসংস্থা ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন। উখিয়া-টেকনাফের কয়েকজন জনপ্রতিনিধির সহায়তায় গোপনে এই কার্যক্রম চালাচ্ছে দাতব্য সংস্থাটি। যা স্বীকারও করেছে স্থানীয় প্রশাসন। তবে তাদের দাবী, এই সংস্থার দৃশ্যমান কোন অফিস বা কাজ নেই, তাই চিহ্নিত করা যাচ্ছেনা। তারপরও গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে।

পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বার মানবিক কার্যক্রম ও তহবিল সংগ্রহকারী সংস্থা ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন। আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি, সংস্থাটি জঙ্গি সংগঠনে সদস্য সংগ্রহ ও প্রশিক্ষণের কাজ করে। এখন এই সংস্থাটি উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক কার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ।

রোহিঙ্গাদের সাথে এফআইএফ-এর কাজের প্রমাণ হিসেবে মিলেছে স্থানীয়ভাবে মোবাইলে ধারণ করা কিছু ভিডিও এবং ছবিতে। রোহিঙ্গা ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারও বলছেন, অনুমতি ছাড়া সংস্থাটি গোপনে কাজ করছে এমন তথ্য রয়েছে তার কাছেও। 

সংস্থাটির এমন কার্যক্রমে উদ্বেগ ছড়িয়েছে স্থানীয় সচেতন মহলে।

তবে সংস্থাটির কার্যক্রমের বিষয়টি স্বীকার করলেও প্রশাসন বলছে, তাদের অফিস ও দৃশ্যমান কিছু না থাকায় সঠিক সন্ধান মিলছে না। তবে এ ব্যাপারে সতর্কতার কথা বলছেন তারা। 

উখিয়া-টেকনাফের অন্তত ৩ জনপ্রতিনিধি, কিছু রোহিঙ্গা এবং স্থানীয় কয়েকজনের  সহায়তায় এফআইএফ গোপনে কার্যক্রম চালাচ্ছে বলে তথ্য রয়েছে প্রশাসনের কাছে।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save