Saturday, September 23, 2017

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট

দফায় দফায় বৈঠক আর নানামুখী সিদ্ধান্ত নিয়েও পুরোপুরি সেবা নিশ্চিত করা যায়নি আমদানি-রফতানি বাণিজ্যে। দূর করা যায়নি চট্টগ্রাম বন্দরের কন্টেইনার জট। ব্যবসায়ীরা বলছেন, খালাস প্রক্রিয়া সহজ আর দ্রুততার সাথে করা না গেলে কাঙ্খিত সুফল মিলবে না। তবে সুযোগ করে দেয়ার পরও রাত-দিন ২৪ ঘন্টা ব্যবসায়ীরা কন্টেইনার খালাস নেয় না বলে অভিযোগ বন্দর কর্তৃপক্ষের।

কিছুতেই কাটছে না চট্টগ্রাম বন্দর আর বন্দরের সহায়ক প্রতিষ্ঠান-আইসিডিগুলোর কন্টেইনার জট সংকট। ফলে দুর্ভোগ পিছু ছাড়ছে না ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সব মহলের।

সপ্তাহের ৭ দিনই ২৪ ঘন্টা আমদানি-রফতানি কার্যক্রম সচল রাখতে প্রতিনিয়ত নানাক্ষেত্রে সংস্কার আনছে বন্দর-কাস্টমস। বাড়ানো হচ্ছে জনবল। তারপরও কাঙ্খিত সুফল না মেলার পেছনে আন্তরিকতার ঘাটতি আর সক্ষমতা সমানতালে না বাড়াকেই দায়ী করছেন, কেউ কেউ।  

ব্যবসায়ীরা বলছেন, খালাস প্রক্রিয়া যত সহজ হবে, তত দ্রুতই বন্দর আর আইসিডি জটমুক্ত হবে।

বন্দর থেকে প্রতিদিন গড়ে ৩ থেকে সাড়ে ৩ হাজার কন্টেইনার খালাস হয়। যার ৪০ শতাংশ সন্ধ্যার পর হলেও বাকিটা হয় দিনের বেলায়। বন্দর কর্তৃপক্ষের দাবী, ২৪ ঘন্টা খালাস কার্যক্রম গতিশীল করার উদ্যোগ নিলেও রাতে সাড়া মিলছে কম।

সবশেষ বুধবার চট্টগ্রাম বন্দরে ছিল ৩৫ হাজার কন্টেইনার আর ১৮টি আইসিডিতে এই সংখ্যা ৬৪ হাজার। এছাড়া জেটি ও বহির্নোঙ্গর মিলে কন্টেইনারবাহী জাহাজ আছে ২৩টি। দ্রুত এই পরিস্থিতি সামাল দেয়া না গেলে, সামনের ঈদে তা আরো ভয়াবহ রূপ নিতে পারে আশংকা ব্যবহারকারীদের।
 

Last modified on 17-08-2017 11:57:29 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save