Saturday, September 23, 2017

চট্টগ্রামে নির্মিত হচ্ছে বে-টার্মিনাল, ব্যয় হবে ২০ হাজার কোটি টাকা 

চট্টগ্রাম নগরীর কাট্টলী থেকে হালিশহর পর্যন্ত সমুদ্র এলাকাটি বে-টার্মিনালের জন্য উপযুক্ত জায়গা। আর এই টার্মিনাল নির্মাণে ব্যয় হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। 

এমন তথ্য উঠে এসেছে এ সংক্রান্ত চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিবেদন অনুযায়ী ডিপিপি তৈরীর পাশাপাশি শুরু হয়েছে ভুমি অধিগ্রহণ আর অর্থ যোগাড়ের প্রক্রিয়া। চট্টগ্রাম নগরীর কাট্টলী থেকে হালিশহর পর্যন্ত সাগর উপকূলে এই বে-টার্মিনাল নির্মাণে এরইমধ্যে শেষ চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই। এখন চলছে ভূমি অধিগ্রহণ আর ডিপিপি তবে এজন্য যে ৯০৭ একর জায়গার প্রয়োজন হবে তার ৭০ একর ব্যক্তিমালিকানাধীন। 

এসব জায়গার বাজার মূল্য দাড়ায় প্রায় ১০ হাজার কোটি টাকা। বন্দর চেয়ারম্যান জানান, ব্যক্তিমালিকানার জমির ক্ষতিপূরণ দিয়ে খাস জমি সরকারের কাছ থেকে নামমাত্র দামে নেয়ার চেষ্টা চলছে। সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন অনুয়ায়ী, টার্মিনালটি নির্মাণে ব্যয় হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। যাতে বিনিয়োগে আগ্রহী বিভিন্ন পক্ষ। নানা খাতে এডিবি থেকে নেয়া ২ হাজার কোটি টাকার একটি অংশ দিয়ে নক্সা তৈরী হবে। আর প্রথম পর্যায়ের অবকাঠামো কাজে ভারতীয় ৫ হাজার কোটি টাকার ঋণের বিষয়টিও এগিয়েছে-এমন কথা জানান বন্দর চেয়ারম্যান।  

প্রথম ধাপে হবে একটি করে মাল্টিপারপাস আর কন্টেইনার টার্মিনাল। গুরুত্ব বিবেচনায় দ্রুত এ কাজ শেষ করার তাগিদ বন্দর সংশ্লিষ্টদের। সব ঠিকঠাক থাকলে মেগা এই প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষ হবার কথা রয়েছে ২০২১ সালে। এখানে একসাথে ভিড়তে পারবে ৫টি বড় জাহাজ।

 

Last modified on 15-08-2017 01:56:41 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save