সিলেট অঞ্চলে পাহাড়, টিলায় ঝুঁকি নিয়ে বসবাস

সিলেট অঞ্চলে পাহাড় ও টিলার পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে কয়েক হাজার পরিবার। গত কয়েকদিনের টানা বর্ষণে বিভিন্ন স্থানে ছোটখাটো টিলা ধস হয়েছে। এতে দেখা দিয়েছে প্রাণহানীর শঙ্কা। রোববার ভোরে মৌলভীবাজারে পাহাড়ধসে প্রাণ গেছে মা মেয়ের। প্রশাসন ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের বারবার সতর্ক করলেও, বিকল্প বাসস্থান না থাকায় বাধ্য হয়ে পাহাড় ও টিলার পাদদেশে থাকছে নিম্ন আয়ের মানুষেরা।

সিলেটের বিভিন্ন পাহাড় ও টিলার পাদদেশে এসব কাঁচা ও আধাপাকা বাড়িতে থাকে নিম্ন আয়ের মানুষ। ভাড়া কম হওয়ায়, ঝুঁকি জেনেও এই বসবাস। প্রতিবছর বর্ষায় এসব পাহাড় ও টিলার মাটি ধসে যায়। ফলে তৈরি হয় প্রাণহানীর আশঙ্কা। টানা বর্ষণের কারণে এরইমধ্যে সিলেট অঞ্চলে সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। কিন্তু বিকল্প না থাকায় ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরছে না মানুষ।

সিলেট নগরীর আখালিয়া, হাওলাদারপাড়া, বালুচর, বিমানবন্দর, খাদিমপাড়া, খাদিমনগর, মেজরটিলা, ইসলামপুর এলাকায় টিলার পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে কয়েকশো পরিবার। এছাড়া, জৈন্তাপুর, ফেঞ্চুগঞ্জ, গোপালগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায় বিভিন্ন টিলা ও পাহাড়ের পাদদেশে বসতি গেড়েছে সহস্রাধিক লোক। কিন্তু এর সঠিক তালিকা নেই প্রশাসনের কাছে।

সিলেটের জেলা প্রশাসক বলছেন, পাহাড়-টিলা ধসে প্রাণহানী ঠেকাতে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে লোকজনকে সতর্ক করা হয়ছে।

পাহাড় ও টিলার নিচে বসবাসকারী ভূমিহীন পরিবারগুলো বলছে, বিকল্প ব্যবস্থা করা হলে তারাও আর এরকম ঝুঁকিপূর্ণ জায়গায় থাকবে না।



চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save