channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

চেনা রূপ হারাচ্ছে দেশের নদীগুলো

চেনা রূপ হারাচ্ছে দেশের নদীগুলো

নানা কারণে আগের চিত্র হারাচ্ছে দেশের নদীগুলো। এই যেমন গড়াই। নদী রক্ষায় বিভিন্ন সময়ে নানা পদক্ষেপ নেয়া হলেও...শুষ্ক মৌসুম এলেই ধু ধু বালুচর। পানি না থাকায় হুমকিতে জীববৈচিত্র্যও। শুধু কী তাই? দখল, দূষণ আর অবৈধ বালু তোলায় চিরচেনা রূপ হারাচ্ছে একসময়ের ভরা যৌবনা, নবগঙ্গা ও মধুমতি নদী। সংশ্লিষ্টরা বলছেন, অপরিকল্পিত খনন আর নদীর উন্নয়ন ঘিরে অনিয়ম-দুর্নীতি এর জন্য দায়ী।

 

চোখে পড়ে না পাল তোলা নৌকা। নেই জাল নিয়ে জেলেদের ব্যস্ততা। আকাশের রং বদল হলেও...নদীর বুকে চিকিচিক মরুময়তা। এখন এমনই অবস্থা কুষ্টিয়ার গড়াই নদীর।
টানা ৭ বছর এই নদীকে আগের চেহারায় ফেরাতে নেয়া হয়েছে নানা উদ্যোগ। কোটি কোটি টাকা ঢালা হয়েছে নদীর বুকে পানি ফেরাতে। কিন্তু....সফলতা মিলেছে কতটা? প্রমত্তা পদ্মার প্রধান শাখা গড়াই নদী একসময় বহু মানুষের জীব জীবীকার উৎস থাকলেও....এখন যেন হতাশার নাম। খুব একটা ভিন্নতা নেই মাগুরার মধুমতি ও নবগঙ্গা নদীর চিত্র। প্রভাশালীদের লোভ, সঠিক পরিকল্পনার অভাব আর দূষণে হুমকীতে আশপাশের পরিবেশ।
চলছে নদী এলাকার কয়েক মাইলের মধ্যে ৭ থেকে ৮টি স্থানে বালু তোলার মহৎসবও। তাই তো পাল তোলা নৌকা নয়....নদীবুকে এখন সবুজ ধান খেত আর বসতভিটা। দখলের রাজত্ব চলছে নড়াইলের নবাগঙ্গা ঘিরে। মাগুরা থেকে বয়ে আসা এই নদী একসময় মানুষের জীবিকার মাধ্যম থাকলেও....এখন মরা গঙ্গা।
নদী দখলদারদের তালিকায় রয়েছে প্রশাসনের ব্যক্তিরাও। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সেই পুরানো আশ্বাস....দেশের নদী বাঁচাতে গাফিলতি নেই তাদের। সমন্বিত উদ্যোগ আর সুপরিকল্পনাই পারে দেশের নদ নদীকে আগের চেহারায় ফেরাতে.....এমন প্রত্যাশা সবার।

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর