channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

গাছ কাটার মহোৎসবে মানিকগঞ্জ জেলা পরিষদ 

গাছ কাটার মহোৎসবে মানিকগঞ্জ জেলা পরিষদ 

উপজেলা পরিষদের জায়গায় এলাকাবাসীর লাগানো গাছ তা কাটার টেন্ডার দিয়েছে জেলা পরিষদ।

অংশীদারদের বঞ্চিত করে অনেকটা গায়ের জোরেই এসব করছে মানিকগঞ্জ জেলা পরিষদ। ঠিকাদারদের সাথে যোগসাজসে ১০ কোটি টাকার গাছ মাত্র ১ কোটি ৩৬ লাখ টাকায় বিক্রির  অভিযোগ এলাকাবাসীর। মানিকগঞ্জ-হেমায়েতপুর সড়কের এই গাছগুলো এক সময় যে প্রশান্তির ছায়া দিতো পথিককে, তা এখন অনেকটাই স্মৃতি। উন্নয়নের নামে কেটে ফেলা হয়েছে সড়কের দুপাশের চার হাজারেরও বেশি গাছ। 

এই পথ ধরে ডেফলতলী থেকে সামনের দিকে আগাতেই দেখা যায়, চলছে গাছ কাটার মহোৎসব। হেমায়েতপুর থেকে মানিকগঞ্জ পৌর এলাকার জরিনা কলেজ মোড় পর্যন্ত ৩১ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে গেলো বছরের শেষে গাছগুলো কাটতে দরপত্র দেয় জেলা পরিষদ। যার সর্বোচ্চ দর ধরা হয় ১ কোটি ৩৬ লাখ টাকা। কিন্তু এ নিয়ে তীব্র ক্ষোভ এলাকাবাসীর। তারা বলছেন, সামাজিক বনায়ন কর্মসূচির অংশ হিসেবে ৯০ এর দশকে, বেসরকারি একটি সংস্থার তত্ত্বাবধানে গাছগুলো লাগানো হয়। সেসময়  তাদের সাথে চুক্তিও হয় সিঙ্গাইর উপজেলা পরিষদের। সেই অনুযায়ী গাছের বিক্রয়মূল্যের ৬০ শতাংশ পাবার কথা সমিতির সংস্থাটির সদস্যদের। ২০ শতাংশ উন্নয়ন সংস্থা আর অবশিষ্ট ভাগ পাবে উপজেলা পরিষদ। কিন্ত গাছ কাটার সময় এই চুক্তিপত্র কোনো আমলেই নেয়নি জেলা পরিষদ। 

আরো ভয়াবহ অনিয়মের অভিযোগ তুলেছেন এলাকাবাসী। যেখানে গাছপ্রতি বাজার দর ১০ থেকে ৫০ হাজার টাকা, সেখানে নিজস্ব ঠিকাদারদের কাছে তা বিক্রি করা হয়েছে মাত্র তিন হাজার ৬শ টাকা দরে। দরপত্রে গাছের সংখ্যা ৩ হাজার ৭শ ২৫টি বলা হলেও বাস্তবে সাড়ে চার হাজারের মতো। জেলা পরিষদ চেয়ারম্যান এসব করেছে নিজের সিদ্ধান্তেই। যাদের সাথে চুক্তি, যাদের জমিতে গাছ সেই উপজেলা পরিষদকে জানানো হয়নি কিছুই। পথে দেখা হলো পরিষদ চেয়ারম্যানের সাথে। তবে মানতে নারাজ এসব অভিযোগ। 

 

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর