channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

ময়মনসিংহে বেদখল হয়ে যাচ্ছে ওয়াকফ এস্টেটের সম্পত্তি

ময়মনসিংহে বেদখল হয়ে যাচ্ছে ওয়াকফ এস্টেটের সম্পত্তি

ময়মনসিংহে বেদখল হয়ে যাচ্ছে জনকল্যাণে নিয়োজিত বেশ কিছু ওয়াকফ এস্টেটের সম্পত্তি।

প্রভাবশালী একটি মহল নিয়মনীতিকে বৃদ্ধাঙুল দেখিয়ে নানা অযুহাতে দখল করে নিচ্ছে এসব জমি। উদ্ধারের জন্য মামলা হলেও প্রশাসনের অবহেলায় সমাধান হয়নি তা। এ নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে জনমনে। ধর্মীয় কিংবা দাতব্য কাজে নিজের সম্পত্তি উৎসর্গ করাকে ওয়াকফ বলা হয়। ময়মনসিংহে রয়েছে, এমন বেশ কিছু নিবন্ধিত ওয়াকফ এস্টেট। যার জমি মানুষের কল্যাণে ব্যবহারের কথা থাকলেও অসাধু চক্রের কারণে বেহাত হতে বসেছে তা। 

এমনই একটি প্রতিষ্ঠান, সৈয়দ নেছার হোসেন রিজভী ওয়াকফ এস্টেট। প্রতিষ্ঠানটির জমি আছে প্রায় ৫ একর। যার ৩৪ শতাংশ জমি মাসে ২২৫ টাকায় ভাড়া নিয়ে একটি স্কুল প্রতিষ্ঠা করে কিছু লোক। কিন্তু গেল বিশ বছরেও নির্ধারিত ভাড়ার কানাকড়িও পরিশোধ করেনি প্রবাহ বিদ্যা নিকেতন নামে সেই স্কুল কর্তৃপক্ষ। উল্টো জমির একটি অংশ, মোটা অঙ্কের টাকায় ভাড়া দিয়েছে তৃতীয় পক্ষের কাছে। স্কুলটিও চলে নামেমাত্র। 

এ অবস্থায় স্কুলের কর্তৃপক্ষের কাছে জমি ফেরতের দাবি জানিয়েছে ওয়াকফর কর্মকর্তারা। একই ওয়াকফের অন্য একটি জমিতে গড়ে ওঠা গাঙ্গিনারপাড় হকার্স মার্কেট লিজ নেয় স্থানীয় প্রভাবশালীরা। তারা ব্যবসায়ীদের কাছ দোকান প্রতি লাখ টাকার বেশি জামানত ছাড়াও মাসে ভাড়া নেন ১০ থেকে ১২ হাজার টাকা। 

অথচ ওয়াকফকে দিচ্ছেন মাত্র বিশ থেকে একশো টাকা। জেলা প্রশাসক বলছেন, ওয়াকফ এস্টেটগুলোর সম্পত্তি উদ্ধারের কাজ শুরু হয়েছে। ময়মনসিংহে ৩৩৭টি ওয়াকফ এস্টেটের নামে জমি আছে ৩ হাজার ৭০৬ একর। যার মধ্যে ২ হাজার ৫৬৪ একরই বেদখল। 

 

সর্বশেষ সংবাদ

দেশ 24 খবর