Saturday, September 23, 2017

২৩ বছরেও মেরামত করা হয়নি দিনাজপুর শহররক্ষা বাঁধ

প্রায় ২৯ বছর পর এবার বন্যার পানিতে দিনাজপুর শহর প্লাবিত হওয়ার পেছনে, পানি উন্নয়ন বোর্ডের গাফিলতিকে দায়ী করেছেন স্থানীয়রা। তাদের অভিযোগ, ২৩ বছরেও মেরামত করা হয়নি শহররক্ষা বাঁধ। এমনকি বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হওয়ার পরও কোন পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। বাঁধ মেরামতে অবহেলার কথা জানিয়েছেন খোদ জেলা প্রশাসকও। যদিও এ নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হয়নি পানি উন্নয়ন বোর্ড।

দিনাজপুর পূর্ণভবা নদীর পূর্বে এবং গর্ভেশ্বরী নদীর পশ্চিম তীরে, ১৯৯২-৯৪ সালে তৈরি করা হয় শহররক্ষা বাঁধ। প্রায় ২৩ বছর পর সাম্প্রতিক বন্যায় পূর্ণভবা নদীর কসবা এবং গর্ভেশ্বরী নদীর খামারকান্তবাগ এলাকায় বাঁধ ভেঙে পানি ঢুকে যায় দিনাজপুর শহরে। এতে, দুর্ভোগে পড়ে শহরের লক্ষাধিক মানুষ।

স্থানীয়দের অভিযোগ, নির্মাণের পর ২৩ বছরেও বাঁধটি মেরামত করা হয়নি। এবার বাঁধটি ভেঙে যাওয়ার আগে তারা এ বিষয়ে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করলেও তা নেয়া হয়নি আমলে।

স্থানীয়দের এই অভিযোগের সাথে একমত দিনাজপুরের জেলা প্রশাসকও। তব, দ্রুত বাঁধটির পুন:নির্মাণের আশ্বাস দিয়েছেন তিনি।

স্থানীয়রা পানি উন্নয়ন বোর্ডের গাফিলতির অভিযোগ করলেও এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি নির্বাহী প্রকৌশলী।

স্থানীয়দের অভিযোগ, সাম্প্রতিক বন্যায় দিনাজপুর শহররক্ষা বাঁধ ভেঙে যাওয়ায় দায় থেকে মুক্তি পেতে, বাঁধের আশেপাশের বাড়িঘরকে দায়ী করছে পানি উন্নয়ন বোর্ড। এমনকি ওইসব বাড়িঘর উচ্ছেদেরও উদ্যোগ নিয়েছে, যা তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে শহরবাসীর মধ্যে।

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save