channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

শোষণ থেকে মুক্তির আকুতি নিয়ে চট্টগ্রামে শ্রমিক দিবস পালিত

শোষণ থেকে মুক্তির আকুতি নিয়ে চট্টগ্রামে শ্রমিক দিবস পালিত

শোষণ, বঞ্চনা থেকে মুক্তি আর খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের মহান দিন, মে দিবস আজ। রক্তে কেনা এই দিনটি বন্দরনগরী চট্টগ্রামে নানা কর্মসূচীতে পালন করেছেন শ্রমিকরা। ছিল আলোচনা সভা, র‍্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন। এর মাধ্যমে, চাকরির নিশ্চয়তা, নূন্যতম বেতন, নিরাপদ কর্মপরিবেশ আর অত্যাচার নির্যাতন থেকে মুক্তি চেয়েছেন মেহনতি মানুষ।

রক্ত দিয়ে পাওয়া মে দিবসেও হাতে-পায়ে পরাধীনতার শৃঙ্খল। তাইতো শোষণ বঞ্চনার এই প্রতীকী চিত্রায়ণ। বিশ্বব্যাপী মেহনতী মানুষের অধিকার আদায়ের এই দিন, সকাল থেকেই নগরীতে ছিল বিভিন্ন শ্রমিক সংগঠনের নানা আয়োজন। 

নগরীর টাইগারপাস ও ওয়াসা মোড় এলাকায় পৃথক সমাবেশ করে হালকা মোটরযানের শ্রমিকরা। শহীদ মিনার এলাকায় পরিবহন শ্রমিক ফেডারেশন এবং শিল্পকলা একাডেমিতে ছিল জাতীয় শ্রম দপ্তরের সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সবজায়গাতেই শ্রমিকের কণ্ঠে ছিল শোষণ থেকে মুক্তির আকুতি। 

শ্রমিক নেতারা বলছেন, মে দিবসের অনুষ্ঠানের আড়ম্বর বাড়লেও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা হয়নি এখনও। তবে সিটি মেয়র বলছেন, নানা অপূর্ণতা সত্ত্বেও শ্রমিকদের মৌলিক অধিকার আদায়ে উল্লেখযোগ্য অগ্রগতি হচ্ছে বাংলাদেশে।

মহান মে দিবসের পূর্ণ সুফল পেতে সব ক্ষেত্রে শ্রমিকদের অধিকার সুপ্রতিষ্ঠার দাবি জানিয়েছেন খেটে খাওয়া মানুষ। 

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর