channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

চট্টগ্রামে হাইড্রেন্ট সিস্টেম কার্যকরের উদ্যোগ

চট্টগ্রামে হাইড্রেন্ট সিস্টেম কার্যকরের উদ্যোগ

আগুন নেভানোর প্রয়োজনীয় পানি সরবরাহ নিশ্চিতে চট্টগ্রাম মহানগরীতে সড়কের পাশে হাইড্রেন্ট সিস্টেম কার্যকরের উদ্যোগ নিয়েছে ওয়াসা। এরমধ্যে ৩০টি স্থাপনও করা হয়েছে। তবে শিল্প, বাণিজ্য বা আবাসিক এলাকার অগ্নিঝুঁকি বিবেচনায় আর কোন কোন জায়গায় পানির সংযোগ প্রয়োজন, তা জানতে চূড়ান্ত মতামত চাওয়া হয়েছে ফায়ার সার্ভিসের।

চট্টগ্রাম নগরীর শেরশাহ মাইজপাড়া দীঘি। কিছু লোভি মানুষের কারণে যার আকার ছোট হয়েছে দিনে দিনে।

একরের যে জলাধারটিকে কেন্দ্র করে আশপাশের এলাকার নাম হয়েছে দীঘিরপাড়, সেখানে জনবসতি বড় হচ্ছে দীঘির অস্তিত্ব বিলীন করে।     

এমন কত জলাশয় ভরাট হচ্ছে তার সঠিক হিসাব নেই কারো কাছেই। তাতে পরিবেশের ভারসাম্যহীনতার পাশাপাশি সবচেয়ে বেশি  হুমকির মুখে অগ্নিনির্বাপন ব্যবস্থা।   

এমন বাস্তবতায় নগরীর ৪১টি ওয়ার্ডে পানির বিতরণ লাইনের সাথে সংযোগ পয়েন্ট বা হাইড্রেন্ট সিস্টেম কার্যকর করছে ওয়াসা। তাতে এখন পর্যন্ত ৩০টি হাইড্রেন্ট স্থাপন হয়েছে। পরিকল্পনা আছে আরো দুশোটির।  

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে নগরবিদরা বলছেন, এই ব্যবস্থার সুফল নিতে একটি সঠিক ব্যবস্থাপনা থাকা জরুরি। যাতে অন্তর্ভুক্ত করা যায় স্থানীয় জনপ্রতিনিধি কিংবা স্বেচ্ছাসেবকদের।

এদিকে, অবশিষ্ট হাইড্রেন্ট পয়েন্ট নির্ধারণে জানুয়ারির প্রথমদিকে ফায়ার সার্ভিসের চূড়ান্ত মতামত চেয়েছে ওয়াসা। তবে ফায়ার সার্ভিস বলছে, ওয়ার্ড কাউন্সিলরদের পরামর্শের আলোকে সিটি কর্পোরেশন এ তালিকা দিলে সুফল মিলবে অনেক বেশি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর