channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

পণ্য খালাসে জালিয়াতি এখনও বন্ধ হয়নি চট্টগ্রাম কাস্টমসে

পণ্য খালাসে জালিয়াতি এখনও বন্ধ হয়নি চট্টগ্রাম কাস্টমসে

চট্টগ্রাম কাস্টমসের সাবেক দুই কর্মকর্তার আইডি ব্যবহার করে, বন্দর থেকে ২২টি চালান খালাসের পর জানা গেছে, কাস্টম হাউস থেকে চলে যাওয়া আরও অনেকের আইডি এখনও বন্ধ হয়নি। ফলে এসব আইডির অপব্যবহার হয়েছে কি না, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। তবে কাস্টম কমিশনারের দাবি, ভাসমান সব আইডি বন্ধ করা হয়েছে। কিন্তু লোকবল সংকটের সুযোগ নিয়ে কিছু লোক অসাধু তৎপরতা চালাচ্ছে।

নথিপত্র জালিয়াতি করে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাসের ঘটনা নতুন নয়। তবে সম্প্রতি কাস্টমসের দুই সাবেক কর্মকর্তার আইডি ব্যবহার করে ২২টি চালান খালাসের খবর তোলপাড় সৃষ্টি করে রাজস্ব খাতে।

এ ঘটনা জানাজানির পর নড়েচড়ে বসেন শুল্ক কর্মকর্তারা। আর তাতে তথ্য উদঘাটন হয়েছে, কেবল ওই দুটিই নয়, কাস্টম হাউস থেকে চলে যাওয়া আরো অনেক কর্মকর্তারও আইডি বন্ধ হয়নি। ফলে এসব আইডিরও অপব্যবহার হয়েছে কিনা তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।  

কমিশনারের দাবী, আইটি বিভাগের দুর্বলতা ছাড়াও কাস্টমসে জনবল সংকটের কারণে রাজস্ব সুরক্ষা কঠিন হয়ে পড়েছে। বর্তমানে অনুমোদিত ১২শ ৪৮টি পদের বিপরীতে ৫শ ৮৪টিই শূন্য। এর মধ্যে, অতিপ্রয়োজনীয় রাজস্ব ও সহকারী রাজস্ব কর্মকর্তা আর সহকারী ও উপকমিশনার পদই খালি ২শ ৭৯টি।     

অবশ্য সিএন্ডএফ নেতারা বলছেন, এক মালিকের একাধিক লাইসেন্স এবং একজনের লাইসেন্স অন্যজন ব্যবহার ছাড়াও অপ্রয়োজনীয় লাইসেন্স ই্যসু সংকটকে তীব্র করে তুলছে। তাই ভাল-মন্দ সনাক্ত করে ব্যবস্থা নেয়া জরুরি।

দুর্বলতা আর অনিয়মের টুটি ধরতে না পারলে আগামীতে রাষ্ট্রের কেবল রাজস্বই খোয়া যাবে না, ঘটবে নানা অপরাধও, এমন মত সংশ্লিষ্টদের।  

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর