channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

সাতখুনের ঘটনায় পাহাড়ে নানা আলোচনা

সাতখুনের ঘটনায় পাহাড়ে নানা আলোচনা

বাঘাইছড়িতে সাতখুনের ঘটনা শুধুই কি নির্বাচন নিয়ে বিরোধ, না কি নিজেদের মধ্যে আধিপত্য বিস্তার? কিংবা সরকারকে কোনো বার্তা দেয়া? পাহাড়ে বসবাসরতদের মনে এখন ঘুরপাক খাচ্ছে এসব প্রশ্নই। কেননা, শান্তিচুক্তির পর সরকারিকর্মীদের ওপর এতবড় হামলা-হত্যা আর হয়নি। তাই বিশ্লেষক আর প্রশাসনের কর্মকর্তারা এটাকে সরকারের প্রতি সন্ত্রাসীগ্রুপগুলোর একধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন।

বাঘাইছড়িতে সাতখুনের ঘটনা নিয়ে এখন নানা আলোচনা পাহাড়ে। কেননা, শান্তিচুক্তির পর এতদিন আঞ্চলিক সংগঠনগুলো নিজেদের মধ্যে খুনোখুনিতে জড়ালেও সরকারি কর্মী বহরে হামলা এবং হত্যার ঘটনা এটাই প্রথম।

এটাকে অন্য আর দশটি হত্যার ঘটনার সাথে মেলাতে রাজি নন স্থানীয় বিশ্লেষকরা। তারা এটাকে দেখছেন সরকারের প্রতি স্থানীয় সন্ত্রাসী গ্রুপগুলোর চ্যালেঞ্জ হিসেবে। বলছেন, এ ঘটনার কারণ খুঁজে বের করে দায়ীদের আইনের আওতায় আনা না গেলে আরও সহিংসতা হতে পারে পাহাড়ে।

ঘটনাটি দু:চিন্তা বাড়িয়েছে প্রশাসনেও। কেননা নির্বাচনের মতো স্পর্শকাতর বিষয়ে দায়িত্ব পালন করতে গিয়ে এমন হত্যার ঘটনা প্রতিক্রিয়া সৃষ্টি করবে দীর্ঘমেয়াদী। তাই তারাও এটাকে দেখছেন একধরনের চ্যালেঞ্জ হিসেবে।

ঘটনার পর থেকে এই হামলার জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতি আর ইউপিডিএফ-প্রসিত গ্রুপকে দায়ী করে আসছে আইনশৃঙ্খলা বাহিনী। যদিও সম্পৃক্ততা অস্বীকার করে সংগঠন দুটি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর