channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

মারাত্মক অগ্নিঝুঁকিতে চট্টগ্রামের রেয়াজউদ্দিন বাজার

মারাত্মক অগ্নিঝুঁকিতে চট্টগ্রামের রেয়াজউদ্দিন বাজার

হাজার হাজার দোকান আর গুদামে ঠাসা চট্টগ্রামের সবচেয়ে বড় বাণিজ্যকেন্দ্র রিয়াজউদ্দিন বাজার। সরু গলি, দিনের আলো ঠিকমতো পৌঁছায় না কোথাও কোথাও। এরমাঝে আছে রেস্টুরেন্ট ও আবাসিক কক্ষ। যেখানে ব্যবহৃত হয় গ্যাস সিলিন্ডার। চারিদিকে ঝুঁকিপূর্ণভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে বিদ্যুতের তার। সব মিলে অগ্নিঝুঁকিতে আছে প্রতিদিন লাখো মানুষের উপস্থিতিতে সরগরম এই বাণিজ্যিক কেন্দ্র।

হাজার হাজার দোকানের সারি। সরু গলি, মানুষ চলাচলের এতটুকু জায়গাও নেই। প্রতিটি মার্কেট ভবন এমনভাবে লাগানো, দিনের আলো পৌঁছায় না কোথাও কোথাও। এ চিত্র চট্টগ্রামের রেয়াজউদ্দিন বাজারের।

মার্কেট ভবনে ঝুঁকিপূর্ণভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য বিদ্যুতের তার। উদ্বেগের বিষয়, বাজারের ভিতরে আছে অসংখ্য রেস্টুরেন্ট। আছে বাসাবাড়ি।  যেখানে ব্যবহৃত হয় গ্যাস সিলিন্ডার। পাশাপাশি আছে নানা ধরনের দাহ্য পদার্থের হাজার হাজার গুদামঘর। সব মিলে মারাত্মক অগ্নিঝুঁকিতে পুরো বাজার।  

শতাব্দীর বেশি সময় ধরে প্রসারিত হওয়া এ বাজার গড়ে উঠেছে অপরিকল্পিতভাবে। ফলে কোন দুর্ঘটনা ঘটলে বড় বিপর্যয় নেমে আসবে যা স্বীকার করছেন ব্যবসায়ী নেতারাও।

তবে ভবন নির্মান ও ব্যবহারনীতি অনুমোদন দেয় সিডিএ। দোকানের ট্রেড লাইসেন্স দেয় কর্পোরেশন। কিন্তু কোন নজরদারি নেই তাদের।

ছোটবড় মিলে প্রায় ১শ ৮০ টি মার্কেট আছে এই বাজারে। দোকান সংখ্যা ৮০ হাজারেও বেশি। যেখানে প্রতিদিন সার্বক্ষণিক অবস্থান অন্তত ৫ লাখ মানুষের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর