channel 24

সর্বশেষ

  • আজ ২৬ শে মার্চ; মহান স্বাধীনতা দিবস...

  • জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা...

  • ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা...

  • সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত দেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর

  • গণতন্ত্র হরণের মাধ্যমে স্বাধীনতার চেতনা ভূলুন্ঠিত করা হয়েছে: ফখরুল

  • ঐক্যবদ্ধ থাকলে জনগণকে কেউ অধিকারবঞ্চিত করতে পারবে না: ড. কামাল

  • কুষ্টিয়ায় স্বাধীনতা দিবসে শ্রদ্ধা জানানো শেষে জেলা বিএনপির...

  • সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১১ জনকে আটকের অভিযোগ

  • মগবাজারে মনোয়ারা হাসপাতালে বিদ্যুৎ স্পৃষ্টে ২ শ্রমিকের মৃত্যু

চট্টগ্রাম বন্দরে ৫ বছরে বাণিজ্যিক জাহাজের সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ

চট্টগ্রাম বন্দরে ৫ বছরে বাণিজ্যিক জাহাজের সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ

গেল পাঁচ বছরে চট্টগ্রাম বন্দরে দেশি-বিদেশি বাণিজ্যিক জাহাজের সংখ্যা বেড়েছে ৬০ শতাংশের বেশি। চট্টগ্রাম অঞ্চলে চলমান উন্নয়ন কর্মযজ্ঞ আর প্রতিবেশি দেশের ট্রানজিট সুবিধা জোরালো হলে এ সংখ্যা বাড়বে কয়েকগুণ। যা মোকাবেলায় দিনে দিনে বাড়ছে বন্দরের অবকাঠামো সুবিধা। তবে দীর্ঘদিনেও বাড়েনি নিজস্ব সমুদ্র এলাকা। এতে পোর্ট ডিউজ বাবদ কোটি কোটি টাকার মাশূল থেকে বঞ্চিত হয়েছে সংস্থাটি। এবার তাই প্রায় ২৭ বর্গনটিক্যাল মাইল এলাকা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

কক্সবাজারের মহেশখালীতে চলছে উন্নয়নের মহাকর্মযজ্ঞ। ইকোনমিক জোন হচ্ছে মীরসরাই-ফেনী অঞ্চলে। বে-টার্মিনাল নির্মাণ শেষে ভারতের সাত রাজ্যে পণ্য পরিবহনে ট্রানজিট সুবিধাও জোরালো হবে। ফলে গুরুত্ব বাড়ছে চট্টগ্রাম বন্দরের।  

গেল বছর এই বন্দরে জাহাজ আসে ৩ হাজার ৮শ ৮৮টি। ৫ বছর আগে ২০১৩-১৪ সালে যা ছিল ২ হাজার ২শ ৯৪। সে হিসেবে বছরে জাহাজ বাড়ছে ৬০ ভাগের বেশি।       

এখন আনোয়ারা থেকে ফৌজদারহাট পর্যন্ত মাত্র ৭ বর্গনটিক্যাল মাইল উপকূলীয় এলাকায় থাকা নৌযানকে সরাসরি সুবিধা দিতে পারে বন্দর কর্তৃপক্ষ। আদায় করতে পারে মাশুল। তবে কুতুবদিয়া-মহেশখালী থেকে ফিরে যাওয়া বড় জাহাজগুলো নানাভাবে বন্দরের সুবিধা গ্রহণ করলেও পোর্ট ডিউজ থেকে বঞ্চিত হচ্ছে বন্দর। তাই কর্ণফুলীর মোহনা থেকে দক্ষিণে মহেশখালী পর্যন্ত ৪২ নটিক্যাল আর উত্তরে সীতাকুন্ড পর্যন্ত ২৬ নটিক্যাল মাইল পর্যন্ত নিজস্ব এলাকা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।  

এই উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন বন্দর ব্যবহারকারীরা।

গেল অর্থবছরে নিজস্ব এলাকায় আসা জাহাজ থেকে পোর্ট ডিউজ বাবদ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আয় করেছে প্রায় ১শ ৬৮ কোটি টাকা। এলাকা বাড়লে যা কয়েকগুণ হবে, আশা সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর