channel 24

সর্বশেষ

  • ঢাকায় পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতা স্বীকার ডিএমপি কমিশনারের

  • ছাত্র আন্দোলনে উসকানি বিএনপির দেউলিয়াত্বের প্রমাণ: হানিফ

  • পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আজ বসানো হচ্ছে না অষ্টম স্প্যান

  • এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে...

  • সড়ক অবরোধ করে আন্দোলন করছে শিক্ষকরা

  • সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জ, খুলনা ও নরসিংদীতে ৩ স্কুলশিক্ষার্থী নিহত

  • রাজধানীর কল্যাণপুরে তেলবাহী লরির ধাক্কায় মাদ্রাসা শিক্ষক নিহত

চট্টগ্রামে ধর্মভিত্তিক দলগুলোর উল্লেখযোগ্য ভোটপ্রাপ্তি

চট্টগ্রামে ধর্মভিত্তিক দলগুলোর উল্লেখযোগ্য ভোটপ্রাপ্তি

বড় দলগুলোর বড় ব্যবধানে জয়-পরাজয়ের মধ্যেও এবারের নির্বাচনে বেশ লক্ষনীয় ধর্মভিত্তিক বিভিন্ন রাজনৈতিক দলের প্রায় সব আসনেই সম-পরিমাণ ভোট আদায়। চট্টগ্রামের ১৬ টি আসনে একটিতে জয় পায় তরিকত ফেডারেশন। এছাড়া একটিতে দ্বিতীয় ও সাতটিতে তৃতীয় অবস্থানে ধর্মভিত্তিক বিভিন্ন রাজনৈতিক দল। এতে নিজেদের সুদৃঢ় অবস্থান তৈরির কথা বললেও; তা এখনি মানতে নারাজ বিশিষ্টজনেরা।

বড় দলগুলোর পাশাপাশি অনেক ছোটদলও অংশ নেয় একাদশ জাতীয় নির্বাচনে। এরমধ্যে ছিল বেশকিছু ধর্মভিত্তিক দলও।

চট্টগ্রামের ১৬টি আসনে এবার মাঠে ছিলেন ৯টি দলের অর্ধশতাধিক প্রার্থী। এরমধ্যে সব আসনে প্রার্থী দেয় কেবল ইসলামী আন্দোলন। ভোটপ্রাপ্তিতে একটিতে তৃতীয় হয় তারা। এগারটিতে প্রার্থী দিয়ে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থীরা একটিতে দ্বিতীয় এবং পাঁচটিতে তৃতীয় অবস্থানে ছিলেন। আর ইসলামি ফ্রন্ট বাংলাদেশ ১০টিতে দিয়ে তৃতীয় হয় একটিতে। লক্ষণীয় বিষয়টি হচ্ছে, এবার কোনো কোনো আসনে ধর্মভিত্তিক এসব দলের ভোট ছিল বিএনপির কাছাকাছি।
বড় দলগুলোর বড় ব্যবধানের জয় পরাজয়ের মধ্যেও ধর্মভিত্তিক এসব দলের ভোট প্রায় সব আসনেই সমপরিমান। ফলে দলগুলোর ভোট বাড়া না বাড়া নিয়ে চলছে নানা আলোচনা।

নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনে যে কটি ধর্মভিত্তিক রাজনৈতিক দল অংশ নেয় তার মধ্যে কেবল ফটিকছড়ি আসনে নৌকা প্রতীকে জয় পান তরিকত ফেডারেশনের সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম 24 খবর