channel 24

সর্বশেষ

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

রাজস্ব আদায়ে বড় ভূমিকা রাখবে নতুন ভ্যাট আইন: এনবিআর চেয়ারম্যান

রাজস্ব আদায়ে বড় ভূমিকা রাখবে নতুন ভ্যাট আইন: এনবিআর চেয়ারম্যান

নতুন ভ্যাট আইনের যথাযথ প্রয়োগ পাল্টে দিতে পারে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের রাজস্ব আদায়ের পরিস্থিতি। সেই সাথে এবারের বাজেটে যেসব আইনের পরিবর্তন হয়েছে তারও ব্যবহার হলে বদলাবে চিত্র। এজন্য সবচে বেশি গুরুত্ব দিতে হবে এনবিআর কর্মকর্তাদের প্রশিক্ষণের ওপর- এমনটাই মত সংস্থাটির প্রধান মোশাররফ হোসেন ভুইঁয়ার।

বিশাল অংকের বাজেট ঘোষণার পর থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হয় নানা আলোচনা। তবে লক্ষ্যমাত্রা বড় হলেও এ নিয়ে চিন্তিত নয় এনবিআর। ২০১৯-২০ অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জন করতে গত অর্থবছরের তুলনায় অতিরিক্ত আদায় করতে হবে ৩৫ হাজার ৮৫২ কোটি টাকা। পরিস্থিতি সামাল দিতে ভ্যাট আইন সংস্কার বড় ভূমিকা রাখবে বলে মত সংস্থার চেয়ারম্যানের।

এনবিআর চেয়ারম্যান জানান, ৫, ৭.৫ ও ১০ শতাংশ হারে কর আরোপে প্রাক্কালিত আয় হতে পারে ৬৬৯২ কোটি, সুনির্দিষ্ট ও আগাম কর থেকে ২২০০ কোটি টাকা। আর ইএফডি ব্যবহারের ফলে রাজস্ব বৃদ্ধি পাবে ৫ হাজার কোটি টাকা।

এছাড়া সিগারেট, বিড়ি, জর্দা ও গুল এবং আইসক্রিমের সম্পূরক শুল্ক বৃদ্ধিতে ৭৭২০ কোটি টাকা আদায় হবে। মোবাইলের সিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবার বিপরীতে ১০ শতাংশ শুল্ক থেকে ১০০ কোটি টাকা আদায়ের প্রাক্কালন সংস্থাটির।

এনবিআর চেয়ারম্যানের মতে, অনেক ব্যবসায়িই দ্বিধা-দ্বন্ধে আছেন নতুন ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে। ব্যবসায়িদের কাছে নতুন ভ্যাট আইন সঠিকভাবে উপস্থাপনে এনবিআর কর্মকর্তাদের যথাযথ প্রশিক্ষন দেয়া হচ্ছে বলে জানান সংস্থাটির প্রধান।

ব্যবসার স্বাভাবিক গতি ও অনুকূল পরিবেশ থাকলে অর্থবছরের রাজস্ব আদায় পরিস্থিতি আগামীর জন্য নতুন যুগের সূচনা করবে বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইঁয়া।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর