channel 24

সর্বশেষ

  • সংঘাত নয়, রোহিঙ্গাদের ফেরাতে আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

  • মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন আধুনিক সময়ের গণহত্যা...

  • নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালতে মামলার শুনানিতে গাম্বিয়া...

  • রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে মিয়ানমারের বক্তব্য মিথ্যা...

  • মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা এখনও চলছে, রোধে ব্যবস্থা নিতে হবে

  • প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: তারেক রহমান ও মির্জা ফখরুলসহ...

  • বিএনপির ১২ নেতার বিরুদ্ধে ফের মামলা

নয়-ছয় সুদ হার নিয়ে বিপাকে সরকারি ব্যাংকগুলো

নয়-ছয় সুদ হার নিয়ে বিপাকে সরকারি ব্যাংকগুলো

সরকারের বেঁধে দেয়া নয়-ছয় সুদ হার নিয়ে বিপাকে পড়েছে সরকারি ব্যাংকগুলো। ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা জানায়, বেসকারি ব্যাংকগুলোর সাথে আমানত সংগ্রহের প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে তারা। আর বেসরকারি ব্যাংকগুলো কর্মকর্তারা জানায়, তীব্র তারল্য সংকটের কারণে আমানত সংগ্রহের অসুস্থ প্রতিযোগিতার লাগাম টানা যাচ্ছে না। বিশ্লেষকদের মতে, বাজার ভিত্তিতেই সুদ হার নিয়ন্ত্রণ করা উচিত। চাপানো সুদ হার বড় ধরণের ঝুঁকি তৈরি করছে।

মাত্র কিছুদিন আগে যমুনা সেতুর টোলের আমানত পেতে বিড করেছিল সরকারি ও বেসরকারি ব্যাংকগুলো। যেখানে একটি বেসরকারি ব্যাংক সাড়ে ৯ শতাংশ সুদে আমানত নেয়ার আগ্রহ প্রকাশ করে। আর সরকারি ব্যাংকগুলো সেখানে ৬ থেকে সাড়ে ছয় শতাংশ সুদের বেশি প্রস্তাব দিতে পারেনি। নেপথ্য কারণ অর্থমন্ত্রণালয়ের বিধি-নিষেধ।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শামস উল ইসলাম বলেন, অর্থমন্ত্রী আগেই বলেছেন ওনার কিছু নির্দেশনা পরিস্কার যে, সুদ হার ৬ শতাংশ ও ৯ শতাংশের মধ্যে থাকতে হবে। সরকার এটাও চিন্তা করবে আমরা যেন বড় ধরণের চ্যালেঞ্জে না পড়ি।

শুধু যমুনা সেতুই নয়। প্রায় সবখানেই আমানত সংগ্রহে এখন মরিয়া বেসরকারি ব্যাংকগুলো। বিভিন্ন সংস্থার আমানত সংগ্রহে কেউ কেউ দশ শতাংশের বিশি সুদ দিচ্ছে। এবিবির পক্ষ থেকে কম সুদে আমানত নেয়ার কথা বলা হলেও তীব্র  তারল্য সংকটের কারণে তা বাস্তবায়ন সম্ভব হচ্ছে না।

সরকারি কিংবা বেসরকারি। সব ব্যাংকের সুদ হার হারই বাজার ভিত্তিতে নির্ধারিত হওয়া উচিত বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলেন, এটা সম্পুর্ণ পাগলামি। এটা বাজার ব্যবস্থার পরিপন্থী। এটা এই খাতকে (ব্যাংকিং খাত) ধ্বংস করে দিবে। কারণ কেউই ৬ শতাংশ সুদ হারে ব্যাংকে টাকা রাখবে না। এটা আরেক ধরণের সমস্যা সৃষ্টি করতে পারে।

কৃত্রিম নিয়ন্ত্রণ সব সময়ই অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করেন আহসান এইচ মনসুর।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর