channel 24

সর্বশেষ

  • শুদ্ধি অভিযানে টার্গেটকৃতদের আইনের আওতায় আনা হবে: কাদের

  • সড়ক দুর্ঘটনা: ঝিনাইদহে ২, হবিগঞ্জে ২ ও মৌলভীবাজারে নারী নিহত

  • চট্টগ্রামের নিমতলীতে একটি বাসা থেকে বাবা-মেয়ের মরদেহ উদ্ধার

  • আর্থিক সংকট: শনি ও রোববার বন্ধ থাকবে জাতিসংঘ সদর দপ্তর

নির্ধারিত দামে কোরবানির চামড়া বিক্রি না হওয়ার অভিযোগ

নির্ধারিত দামে কোরবানির চামড়া বিক্রি না হওয়ার অভিযোগ

ঈদের আগে সরকার দাম নির্ধারণ করে দিলেও, সে দামে বেচা-কেনা করতে দেখা যায়নি কোরবানির পশুর চামড়া। অনেক ব্যাপারী সেটি স্বীকারও করেছেন। মৌসুমী ব্যবসায়িরা বলছেন, এ বছর চামড়ার দাম গেল কয়েক বছরের মধ্যে কম। বেশিরভাগ চামড়ার দরদাম হয়েছে ৪শ থেকে ৬শ টাকায়। ব্যবসায়ী নেতাদের দাবি, অর্থ সংকটের পাশাপাশি সার্বিকভাবে খাতের দুরবস্থায় এ বছর এমন দরপতন চামড়ার বাজারে।

দিনের শুরুতে কোরবানির পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে চামড়া সংগ্রহ করে সায়েন্সল্যাব এলাকায় আসতে থাকেন মৌসুমী ব্যবসায়িরা।

ট্যানারি মালিক ও আড়তদারদের প্রতিনিধিদের সাথে দর-দামে অনেকটাই হতাশ তারা। বাড়তি দামের আশায় ছুটছেন এক ব্যাপারীর থেকে আরেক ব্যাপারীর কাছে।

যদিও শেষমেষ বেশিরভাগ চামড়ার গড় দাম হয়েছে ৪শ-৭শ টাকার মধ্যে। খুব কম সংখ্যক চামড়ার দাম উঠেছে হাজারের কাছে। মৌসুমী ব্যবসায়িরা বলছেন, গেল কয়েকবছরের মধ্যে এবারে দাম সবচেয়ে কম।

ঈদের আগে সরকার দাম নির্ধারণ করে দিলেও কাউকেই সে দামে চামড়া কিনতে দেখা যায়নি। অনেকে তা স্বীকারও করেছেন। যদিও দুই-একজনের দাবি ছিল নির্ধারিত দামেই চামড়া কেনার চেষ্টা করছেন তারা।   

কাঁচা চামড়া ব্যবসায়িদের এ নেতা বলছেন, আর্থিক সংকট, রপ্তানি প্রবৃদ্ধি কমে যাওয়া এবং সার্বিকভাবে খাতের দুরাবস্থার কারণেই এবছর এমন পরিস্থিতি তৈরী হয়েছে। তবে, লালবাগের পোস্তায় সরেজমিনে দেখা যায়, চামড়া সংগ্রহে কোন কমতি ছিল না।  

এবছর ঈদের আগে থেকেই ট্যানারী এবং কাঁচা চামড়া ব্যবসায়িরা বলছিলেন কম হতে পারে চামড়ার দাম।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর