channel 24

সর্বশেষ

  • রাজধানীর রায়েরবাজারে ড্রেজিংয়ের সময় ৩ জনের মৃত্যু

  • লালমনিরহাটে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশির মৃত্যু: বিজিবি

বাড়বে এটিএম কার্ডের দাম, গ্রাহককেই দিতে হবে বাড়তি টাকা

বাড়বে এটিএম কার্ডের দাম, গ্রাহককেই দিতে হবে বাড়তি টাকা

চলতি বাজেটে ডেবিট ও ক্রেডিট কার্ড আমদানিতে শুল্ক বাড়ানো হয়েছে ৫ থেকে ৬ গুণ পর্যন্ত। যার ফলে বাড়বে কার্ড ইস্যুর খরচ। আর তা বহন করতে হবে গ্রাহককেই। অথচ দেশে কার্ড তৈরি করছে একটি মাত্র প্রতিষ্ঠান, যাদেরও আবার নেই আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়েগুলোর যথাযথ স্বীকৃতি। সংশ্লিষ্টরা বলছেন, এর ফলে কার্ড ব্যবহারে নিরুৎসাহিত হবেন গ্রাহক। যা অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল আর্থিক ব্যবস্থা গড়ে তোলার অন্তরায়।

বদলে যাওয়া পৃথিবীতে প্রতিনিয়তি কমছে অর্থের লেনদেন। কমছে স্বল্প পরিমাণের টাকা তুলতে ব্যাংকের লম্বা লাইনে দাড়ানোর ঝক্কি ঝামেলাও।

কখনো এক মোবাইলেই হয়ে যাচ্ছে সবকিছু। কখনো আবার চেহারা দেখেই পণ্য বুঝে ডিজিটাল ওয়ালেট থেকে কেটে নেওয়া হচ্ছে দাম। বাংলাদেশই বা এসব থেকে পিছিয়ে থাকবে কেন।

দেশে তাই এখন বিভিন্ন রকম ডেবিট অথবা ক্রেডিট কার্ডধারী মানুষ আছে ১ কোটি ২০ লাখের বেশি। যেই কার্ডের বেশিরভাগই আবার অত্যাধুনিক চিপ সিস্টেম। বাড়ছে মোবাইল ব্যাংকিং এর পরিমাণও।

দেশে একটি মাত্র প্রতিষ্ঠানই এখন ডেবিট ও ক্রেডিট কার্ড বানায়, যাদের আবার নেই আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়েগুলোর যথাযথ নিরাপত্তা স্বীকৃতি।

বাংলাদেশে ব্যবহৃত কার্ডের প্রায় ৯৫ ভাগই তাই করতে হয় আমদানি। যেখানে কার্ডের ধরণ ভেদে চলতি বাজেটে শুল্ক বাড়ানো হয়েছে ৬ গুণ পর্যন্ত। অন্তর্ভুক্তিমূলক ডিজিটাল আর্থিক ব্যবস্থা গড়ে তোলার রুপরেখার সাথে যাকে সাংঘর্ষিক বলছেন সংস্লিষ্টরা।

নতুন শুল্ক কাঠামোয় ১২০ টাকার চিপ নির্ভর কার্ডের দাম পড়বে ৩৭০ টাকা ও ১৮০ টাকার কনটাক্টলেন্স ক্রেডিট কার্ডের খরচ পড়বে সাড়ে ৫শ টাকা।

নিউজটি দেখুন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর