channel 24

সর্বশেষ

  • আ.লীগের আমলে সংখ্যালঘুরা নিরাপদে থাকে: সেতুমন্ত্রী

  • রোহিঙ্গা ইস্যুতে দায় এড়াতে পারে না জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী

  • বাঘাইছড়িতে ফের সেনাটহলে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত

  • দেশের উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতি কাজে লাগাতে রাষ্ট্রপতির আহ্বান

  • ধর্ষণের অধিকাংশ ঘটনায় নির্যাতনকারী ক্ষমতাসীন দলের: সেলিমা রহমান

  • ডেঙ্গু জ্বরে সাতক্ষীরায় গৃহবধূর মৃত্যু

  • সাফ অনূর্ধ্ব ১৫ ফুটবল: ভূটানকে ৫-২ গোলে বিধ্বস্ত করলো বাংলাদেশ

দুই পুঁজিবাজারে সপ্তাহ জুড়ে সূচকের নিম্নমুখী ধারা

দুই পুঁজিবাজারে সপ্তাহ জুড়ে সূচকের নিম্নমুখী ধারা

গেলো সপ্তাহে সূচকের নিম্নমুখী ধারায় শেষ হলো দেশের পুঁজিবাজারের কার্যক্রম। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জ- ডিএসই'র সার্বিক সূচক কমেছে। কমেছে গড় লেনদেনও। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ- সিএসই'র সার্বিক সূচকের পাশাপাশি কমেছে গড় লেনদেনও।

গেলো সপ্তাহে সূচকের নিম্নমুখী ধারায় শেষ হলো ঢাকা স্টক এক্সচেঞ্জের কার্যক্রম। প্রথম কার্যদিবসে ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স ছিলো ৫ হাজার ৩৩৪। পরের তিন কার্যদিবসে কমে ১০৩ পয়েন্ট। আর বৃহস্পতিবার ৯ পয়েন্ট কমে সপ্তাহ শেষ হয় ৫ হাজার ২২২ পয়েন্টে, যা আগের সপ্তাহের চেয়ে ১৫৮ পয়েন্ট কম।

সূচকের সাথে কমেছে গড় লেনদেন। প্রথম কার্যদিবসে লেনদেন হয় ৪১৫ কোটি টাকা। ওঠা-নামার মধ্যে সপ্তাহের সর্বোচ্চ ৫১২ কোটি টাকা লেনদেন হয়, মঙ্গলবার আর সর্বনিম্ন ৩৫১ কোটি টাকা লেনদেন হয় বৃহস্পতিবার।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বাড়ে ৬০টির, কমে ২৮১টির। আর অপরিবর্তিত ছিলো ১৩টির দাম। আগের সপ্তাহের তুলনায় ৬৪ কোটি টাকা কমে গড় লেনদেন হয় ৪২২ কোটি টাকা।

ডিএসইতে দাম বাড়ার শীর্ষ ছিলো এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ,  গ্রোথ ফান্ড প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দাম কমার শীর্ষ ছিলো পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেড, ইউনাইটেড এয়ারওয়েজ বিডি লিমিটেড, সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড, শ্যামপুর সুগার মিলস লিমিটেড, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে, সূচকের নিম্নমুখী ধারা ছিলো চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ- সিএসইতেও। প্রথম কার্যদিবসে সার্বিক সূচক সিএএসপিআই ছিলো ১৬ হাজার ৩৩৩। পরের তিন কার্যদিবসে কমে ৩০৩ পয়েন্ট। আর বৃহস্পতিবার ৫৭ পয়েন্ট কমে সপ্তাহ শেষ হয়, ১৫ হাজার ৯৭৩ পয়েন্টে, যা আগের সপ্তাহের চেয়ে ৪৯৬ পয়েন্ট কম।

সূচকের সাথে কমে গড় লেনদেনও। প্রথম কার্যদিবসে লেনদেন হয় ১৮ কোটি টাকা। সপ্তাহের সর্বোচ্চ ১৯ কোটি টাকা লেনদেন হয় মঙ্গলবার আর সর্বনিম্ন ১২ কোটি টাকা লেনদেন হয় বৃহস্পতিবার।

গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বাড়ে ৫৭টির কমে ২৪৬টির। আর অপরিবর্তিত ছিলো ১০টির দাম। আগের সপ্তাহের তুলনায় ৩২ কোটি টাকা কমে গড় লেনদেন হয় ১৬ কোটি টাকা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর