channel 24

সর্বশেষ

  • আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণ ক্ষমার অযোগ্য: কাদের

  • সরকারই আদালত অবমাননা করেছে: ফখরুল

  • চট্টগ্রামে মেরিন ওয়ার্কশপে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দগ্ধ ৭

  • ট্রাম্পকে অভিসংশনে খসড়া প্রস্তাব তৈরিতে হাউজ জুডিশিয়ারি কমিটিকে স্পিকারের নির্দেশ

  • পেনশন সংস্কারের বিরুদ্ধে ধর্মঘটে অচল ফ্রান্স

'বাজেটে বরাদ্দ নয়, বাড়াতে হবে দক্ষ জনসম্পদ'

'বাজেটে বরাদ্দ নয়, বাড়াতে হবে দক্ষ জনসম্পদ'

দেশে এখন কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা বেশি থাকলেও ভবিষ্যতে তা কমতে থাকবে। আর সে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে আগে থেকেই। অন্যান্য খাতের পাশাপাশি বেশি গুরুত্ব দিতে হবে শিক্ষা ও স্বাস্থ্য খাতে। শুধু বাজেটে বরাদ্দ নয়, বাড়াতে হবে দক্ষ জনসম্পদও। মঙ্গলবার (২ জুলাই) সকালে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ডেমোগ্রাফিক ডিভিডেন্ড ও তরুণদের নিয়ে এক আলোচনায় এসব কথা তুলে ধরেন বক্তারা।

দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর বর্তমান অবস্থা, বাজেটে এর প্রতিফলন এবং ভবিষ্যতে এ জনগোষ্ঠী থেকে সুফল পেতে কি করণীয় সে বিষয়গুলো তুলে ধরতেই আয়োজন করা হয় এই আলোচনার।

অনুষ্ঠানে বলা হয়, বাংলাদেশের জনসংখ্যা অনেক বেশি হলেও তার অধিকাংশই কর্মক্ষম জনগোষ্ঠী। তবে এ অবস্থা সবসময় থাকবেনা। নির্দিষ্ট সময় পরে বাড়বে বয়স্ক মানুষের সংখ্যা।

গবেষণা সংস্থা সানেম এর নির্বাহী পরিচালক বলেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বা কর্মক্ষম জনগোষ্ঠীর সুফল পেতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগ বাড়াতে হবে। আর বাজেটে শুধু বরাদ্দ নয়, প্রাধান্য দিতে হবে, তরুণদের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর বিষয়ে।

পরিকল্পনা কমিশনের সিনিয়র সদস্য বলেন, বর্তমানে প্রবৃদ্ধির সাথে কর্মসংস্থান আশানুরুপভাবে বাড়ছেনা। এজন্য নতুন কর্মসংস্থান তৈরীর বিষয়ে গুরুত্ব দিচ্ছে সরকার।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে তরুণ জনগোষ্ঠীর বিষয়টি বাজেটে বিশেষ গুরুত্ব পাবে।

নিউজটির বিস্তারিত ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

বিজনেস 24 খবর